ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০, || কার্তিক ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং মারা গেছেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৮ ২৮ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১০:৪৯ ২৮ সেপ্টেম্বর ২০২০

যশবন্ত সিং

যশবন্ত সিং

ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর অত্যন্ত আস্থাভাজন যশবন্ত সিং মারা গেছেন। গতকাল রোববার তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। খবর ভয়েস অব আমেরিকা’র। 

জানা যায়, বাথরুমে পড়ে গিয়ে গত ৬ বছর তিনি দিল্লিতে সেনা হাসপাতালে কোমায় আচ্ছন্ন হয়ে ছিলেন।

রাজস্থানের মানুষ যশবন্ত সিং পেশায় প্রথমদিকে ভারতীয় সেনাবাহিনীর একজন কর্মকর্তা ছিলেন। কিন্তু পরে রাজনীতিতে যোগ দেওয়ার জন্য তিনি স্বেচ্ছা অবসর নেন। তিনি প্রথম থেকেই ভারতীয় জনতা পার্টি’র (বিজেপি) হয়ে রাজনীতি করেছেন। অটল বিহারি বাজপেয়ী তাকে খুবই পছন্দ করতেন বলে প্রধানমন্ত্রী থাকাকালে যশবন্তকে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোর মন্ত্রী করা হয়েছিল। তিনি অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

ভারতের পরমাণু পরীক্ষার পর বিদেশি নেতাদের সে বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য বাজপেয়ী দূত হিসেবে যশবন্ত সিংকে পাঠিয়েছিলেন। দেশের সবচেয়ে দীর্ঘকালীন সাংসদদের একজন তিনি। পাঁচবার রাজ্যসভার সদস্য ও চারবার লোকসভার সদস্য পদে নির্বাচিত হন যশবন্ত। তবে শেষ দিকে তিনি মোহাম্মদ আলী জিন্নাহকে নিয়ে লেখা তার একটি বইয়ে জিন্নাহ’র প্রশংসা করায় ক্ষুব্ধ হয়ে দল থেকে বহিষ্কার করে বিজেপি। পরে তাকে ফিরিয়ে নেওয়া হলেও তিনি ভুল স্বীকার করেননি বলে ফের বহিষ্কার করা হয়‌। 

তার মৃত্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘দেশ একজন সৎ ও দক্ষ রাজনীতিবিদকে হারালো।’

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি