ঢাকা, ২০১৯-০৫-২৩ ১৩:১৪:২৪, বৃহস্পতিবার

Ekushey Television Ltd.

ভারতে দ্বিতীয় পর্বের ভোটেও উত্তাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৬ পিএম, ১৮ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

ভারতে সপ্তদশ লোকসভা নির্বাচনে উত্তপ্ত পরিস্থিতির মধ্য দিয়ে শেষ হওয়া প্রথম পর্বের ভোটের মতো অনেকটা একই পরিস্থিতি পরিলক্ষিত হয় দ্বিতীয় পর্বের ভোটেও। বিচ্ছিন্ন নানা ঘটনা, অভিযোগ, সহিংসতা, গুলি, সংঘর্ষ, ভাঙচুর, মাওবাদী হামলা এবং ইভিএম বিভ্রাটের মধ্য দিয়ে সম্পন্ন হয় দ্বিতীয় দফার ভোটগ্রহণ।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ১১টি রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলের ৯৫টি পার্লামেন্ট আসনে ভোটগ্রহণ করা হয়। এদিন তামিল নাডুর ৩৮টি লোকসভা আসনের পাশাপাশি রাজ্য বিধানসভার ১৮টি আসনের নির্বাচনের ভোটও গ্রহণ করা হয়।

এর পাশাপাশি কর্নাটকে লোকসভার ১৪টি আসনে, মহারাষ্ট্রের ১০টি আসনে, উত্তর প্রদেশের আটটি, পাঁচটি করে আসাম ও বিহারে, তিনটি করে ছত্তিসগড় এবং পশ্চিমবঙ্গে, জম্মু ও কাশ্মীরের দুটি ও মনিপুর ও পুদুচেরির একটি করে লোকসভা আসনে ভোট হয়।

এদিকে আজ বৃহস্পতিবার নিষিদ্ধ করা হয়েছে কংগ্রেসের ‘চৌকিদার চোর হ্যায়’ বিজ্ঞাপন। মধ্যপ্রদেশে কংগ্রেসের ‘চৌকিদার চোর হ্যায়’ প্রচারের বিজ্ঞাপন নিষিদ্ধ ঘোষণা করে নির্বাচন কমিশন। মধ্যপ্রদেশের মুখ্য নির্বাচনি আধিকারিক (যুগ্ম) রাজেশ কল বিষয়টি চিঠি লিখে জানিয়েও দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীকে। সেই চিঠিতে অবিলম্বে নির্বাচন উপলক্ষ্যে বানানো এই বিজ্ঞাপনের সম্প্রচার বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করেই ‘চৌকিদার চোর হ্যায়’ নামের বিজ্ঞাপন বানিয়েছিল কংগ্রেস। অন্য দিকে তার বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানিয়েছিল বিজেপি। তাদের যুক্তি ছিল, প্রধানমন্ত্রীকে ব্যক্তিগত আক্রমণ করার উদ্দেশ্যেই এই বিজ্ঞাপন বানানো হয়েছে। কারণ, বিভিন্ন নির্বাচনি জনসভায় দুর্নীতির বিরুদ্ধে তার লড়াইয়ের জন্য নিজেকে দেশের ‘চৌকিদার’ বলে উল্লেখ করে থাকেন মোদি।

রাজ্যের জয়েন্ট চিফ ইলেকটোরাল অফিসার রাজেশ কল মধ্যপ্রদেশের জেলা প্রশাসনগুলিকেও অবিলম্বে এই বিজ্ঞাপন বন্ধ করতে নির্দেশ পাঠিয়ে দিয়েছেন। মিডিয়া সার্টিফিকেশন অ্যান্ড ইন্সপেকশন কমিটির তরফেও এই বিজ্ঞাপনটিকে ছাড়পত্র দেওয়া হয়নি বলে সেই নির্দেশে বলা হয়েছে।

বিভিন্ন সংবাদসংস্থা সূত্রে জানানো হয়েছে, রাজ্যের মুখ্য নির্বাচনি আধিকারিক ভি এল কান্তারাও এই বিজ্ঞাপন সম্প্রচার করার জন্য কংগ্রেসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছেন।

তথ্যসূত্র: আনন্দবাজার।

এসএইচ/

ফটো গ্যালারি



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি