ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯

ভারতে বিক্ষিপ্ত সংঘর্ষে চলছে পঞ্চম দফার ভোট গ্রহণ

 প্রকাশিত: ১২:৩৩ ৬ মে ২০১৯   আপডেট: ১২:৪৯ ৬ মে ২০১৯

বিক্ষিপ্ত সংঘর্ষ ও বিচ্ছন্ন ঘটনার মধ্য দিয়ে শুরু হয়েছে ভারতে পঞ্চম দফার লোকসভা নির্বাচন। এ ধাপে সাত রাজ্যের ৫১টি আসনে চলছে নির্বাচন।

এর মধ্যে রয়েছে, বিহারের ৫, জম্মু-কাশ্মীরের ২, ঝাড়খণ্ডের ৪, মধ্যপ্রদেশের ৭, রাজস্থানের ১২, উত্তরপ্রদেশের ১৪ এবং পশ্চিমবঙ্গের ৭টি আসনসহ মোট ৫১টি।

সকালে বিহার, চব্বিশ পরগনা, দত্তপাড়া, জঙ্গিপাড়ায় বুথ দখল, ভাঙচূরের অভিযোগ পাওয়া গেছে। কাশ্মীরের পুলওয়ামায় একটি বুথে গ্রেনেড বিস্ফোরণের খবর পাওয়া গেছে বলে তথ্য দিয়েছে আনন্দ বাজার পত্রিকা।

এদিকে, নির্বাচন ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। সকালে ভোট দিয়েছেন বেশ কিছু হেভিওয়েট নেতা-নেত্রী। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, রাজনাথ সিংহের মতো হেভিওয়েটদের ভাগ্য আজ বন্দি হয়ে যাচ্ছে ইভিএমে।

উত্তরপ্রদেশে যে ১৪ আসনে ভোট হচ্ছে, তার মধ্যে সবচেয়ে আলোচিত আসন রায়বেরেলি ও আমেথি। প্রথমটিতে প্রার্থী কংগ্রেসের সাবেক সভানেত্রী তথা ইউপিএ চেয়ারপারসন সোনিয়া গান্ধী। দ্বিতীয়টিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাহুলের বিরুদ্ধে বিজেপির প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

উত্তরপ্রদেশের লখনৌ বেশ আলোচিত এবার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং লড়ছেন সেখান থেকে পুনর্নির্বাচিত হওয়ার লক্ষ্যে। তার বিরুদ্ধে প্রার্থী হয়েছেন বলিউড স্টার সাবেক বিজেপি সাংসদ শত্রুঘ্ন সিনহার স্ত্রী পুনম সিনহা।

আজকের ভোটে অন্য উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন পিডিপিপ্রধান তথা জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন সিংহ রাঠৌর, জয়ন্ত সিনহা, রাজীপপ্রতাপ রুডি।

মেহবুবা লড়ছেনজম্মু-কাশ্মীরের অনন্তনাগ আসন থেকে। রাজ্যবর্ধন লড়ছেন জয়পুর গ্রামীণ থেকে। ঝাড়খণ্ডের হাজারিবাগ থেকে লড়ছেন জয়ন্ত সিনহা। আর রুডী লড়ছেন বিহারের সাধারণ আসন থেকে।

আই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি