ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

ভাষা শহীদদের প্রতি সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন এর শ্রদ্ধা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৩, ২১ ফেব্রুয়ারি ২০২৪ | আপডেট: ২০:১৫, ২১ ফেব্রুয়ারি ২০২৪

আজ মহান একুশে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারিতে পাকিস্তানি উপনিবেশিক শাসকের বিরুদ্ধে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্র ভাষার দাবিতে শাসকের বুলেটের সামনে দাঁড়িয়েছিল বাংলার সূর্য সন্তানরা। পাকিস্থানি সামরিক জান্তার গুলিতে সেদিন ঢাকার রাজপথ রঞ্জিত হয়েছিল। শহীদ হন সালাম, জব্বার, রফিক, বরকত সহ নাম না জানা অনেকেই...। সেই সূর্যের সন্তানদের হারানোর দিন আজ। 

একুশ মানে চেতনা, একুশ মানে মাথা নত না করার দীপ্ত শপথ। আজ সে চেতনার দিন আজ সেই প্রাণ জাগানো সকাল আজ। ফাল্গুনের কৃষ্ণচূড়া, পলাশের লালে শহীদের রক্তে রঞ্জিত হয়েছিল সেদিন ঢাকার রাজপথ। সেই ভাইহারা বেদনার দিনে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে সন্দ্বীপে তরুণদের সব থেকে বড় সংগঠন সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন। 

'উঠো, জাগো এবং শ্রেয়কে বরণ করো' এই মহামতি মন্ত্রে দীক্ষিত সংগঠনটি বাহান্নের ভাষা আন্দোলনে নিহত অমরদের স্মরণ করেছে সংগঠনটি। বুধবার ২১ ফেব্রুয়ারি সকালে সন্দ্বীপ উপজেলা পরিষদ প্রাঙ্গণে প্রভাতফেরি শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সংগঠনের নেতৃবৃন্দ। 

অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন। সংগঠনটির বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা একুশের সকালে উপজেলা পরিষদ মাঠে প্রভাতফেরিতে অংশ নিয়ে শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানায়। 

এ সময় উপস্থিত ছিলেন, এবি কলেজ শাখার সভাপতি মোহাম্মদ পারভেজ এর নেতৃত্বে অংশ নেয় শতাধিক নেতাকর্মীরা। উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক সালেহ মুকুল, সাংগঠনিক সম্পাদক মাহিন, আসমা হুমাইরা, তামান্না বেগম, বিবি মরিয়ম রাহা, শাহরিয়ার হামিদ, পাপড়ি আক্তার পপি, শারমিন সুলতানা,নাছরিন আক্তার মুক্তা, নাজিম উদ্দিন, রিমন, আব্দুল হামিদ, আশিকুর রহমান, আলেয়া বেগম, সাইদুর রহমান, সহিদুল ইসলাম, সাজ্জাদ হোসেন, সুফিয়ান‌ মানিক , আবু তাহের , মেরুন, মো. জিহাদ, সীমা আক্তার, ফারজানা আক্তার, ফাতেমা খানম মেঘনা, নাইমুল ইসলাম নীরব, ইয়াছিন আরাফাত। 

অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন নাট্যজন আবুল কাশেম শিল্পী, সিনিয়র সাংবাদিক ইলিয়াস কামাল বাবু, সাংবাদিক সুফিয়ান মানিক, নাজিম উদ্দিন মিশু। 

নাট্যজন আবুল কাশেম শিল্পী বলেন, ভাষা, সংস্কৃতি, শিক্ষা সাহিত্য কর্মকাণ্ডে সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেলে অ্যাসোসিয়েশনের এমন কর্ম উদ্যোগ এখন সন্দ্বীপে ঐতিহ্য হিসেবে দাঁড়িয়েছে। ভাষা দিবসে আমাদের আরো বাংলা ভাষার প্রতি যত্নশীল হতে হবে একই সঙ্গে আমাদের অনুবাদ সাহিত্য এবং সর্বস্তরে বাংলাকে প্রতিষ্ঠার ব্যাপারে সকল নাগরিককে উদ্যোগী ভূমিকা পালন করতে হবে।

শহীদ মিনারে প্রতিক্রিয়া ব্যক্ত করে সন্দ্বীপ পৌরসভা মেয়র মোক্তাদের মাওলা সেলিম বলেন, সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশনের এমন সুন্দর আয়োজন আমাদেরকে মুগ্ধ করেছে। আমি আন্তরিকভাবে তাদেরকে ধন্যবাদ জানাতে চাই। 

এছাড়া এবি কলেজ শাখার সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন সাজু, কেন্দ্রীয় কমিটির মিডিয়া বিষয়ক সম্পাদক মোঃ মিলাদ হোসেন, নাঈমুল ইসলাম নিরব।  সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের পাশাপাশি সংগঠনের বিভিন্ন শুভাকাঙ্ক্ষী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা অংশ নেয়।

পুষ্প অর্পণ শেষে বক্তারা বলেন, একুশের ভোরে সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশনের নেতাকর্মীদের শ্রদ্ধাঞ্জলি দেয়ার মাধ্যমে দেশের প্রতি তরুণদের মমত্ববোধের বহিঃপ্রকাশ ঘটেছে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে তরুণরা কখনো পথ হারাবে না। 

উল্লেখ্য, সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন ২০০৭ সালে ১৮ অক্টোবর কাজী ইফতেখারুল আলম তারেকের নেতৃত্বে সন্দ্বীপের একঝাঁক সৃজনশীল তরুণদের নিয়ে যাত্রা শুরু করে। সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে অনেক চড়াই-উৎরাই পার করে ১৭ বছরে পা বাড়ালো  এই দীর্ঘ পথপরিক্রমায় অনেক ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে সন্দ্বীপে শিক্ষা, সাহিত্য, সামাজিক-সাংস্কৃতিক, মানবিক ক্ষেত্রে নাগরিক বদ্বতা থেকে সক্রিয় ভূমিকা পালন করেছে। একই সাথে ৫২ ও ৭১ এর চেতনা বুকে ধারণ করে মুক্তিযুদ্ধের কাঙ্খিত সমাজ বির্নিমানের লক্ষে সংগঠনটি বদ্বপরিকর। এছাড়া মাদক ও জঙ্গিবাদ নির্মূলের লড়াইয়ে সোচ্ছার থেকে একটি অহিংস সমাজ গঠনের সংগ্রামে শত তরুণ কাজ করে যাচ্ছে। 
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি