Ekushey Television Ltd.

মধ্যপ্রাচ্যে দুর্বল অবস্থানে রয়েছে আমেরিকা: আইআরজিসি

প্রকাশিত : ১৫:২৫ ২৭ মে ২০১৯ | আপডেট: ১৫:২৮ ২৭ মে ২০১৯

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআইরজিসি’র সেকেন্ড ইন কমান্ড রিয়ার অ্যাডমিরাল আলী ফাদাভি।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআইরজিসি’র সেকেন্ড ইন কমান্ড রিয়ার অ্যাডমিরাল আলী ফাদাভি।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র বতমানে সবচেয়ে দুর্বল অবস্থানে রয়েছে, ইতিহাসে এর আগে কখনো আমেরিকার এমন অবস্থান ছিল না। এ মন্তব্য করেছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআইরজিসি’র সেকেন্ড ইন কমান্ড রিয়ার অ্যাডমিরাল আলী ফাদাভি।  

ইরান ও আমেরিকার মধ্যে যখন তীব্র সামরিক উত্তেজনা চলছে তখন এ বক্তব্য দিলেন আইআরজিসি কমান্ডার।

তিনি বলেন, “১৮৩৩ সাল থেকে আমেরিকার সেনারা মধ্যপ্রাচ্যে উপস্থিত রয়েছে কিন্তু ইতিহাসে তাদের এমন দুর্বল অবস্থান আর কখনো ছিল না। এ মুহূর্তে পারস্য উপসাগরে তাদের যুদ্ধজাহাজও কম সংখ্যায় মোতায়েন রয়েছে।”

তিনি বলেন, মার্কিনিরা বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস আব্রাহাম লিংকনকে পারস্য উপসাগরে আনার পরিকল্পনা স্থগিত করেছে। অথচ মার্কিন বাহিনীর এ জাহাজের ভারত মহাসাগর ও পারস্য উপসাগরে টহল দেয়ার কথা ছিল। কিন্তু ইরানের শক্তির বিষয়টি বিবেচনায় নিয়ে তারা সে পরিকল্পনা স্থগিত করেছে। 

ইরান ও ছয় জাতগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বের হয়ে যাওয়া এবং তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় দু দেশের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

গত ৮ মে ইরান পরমাণু সমঝোতার কিছু অংশ বাস্তবায়ন স্থগিত করলে সে উত্তেজনা চরম আকার ধারণ করে। চলমান পরিস্থিতিতে ইরান বলেছে আমেরিকার সঙ্গে তারা কোনো আলাচনায় বসবে না বরং যেকোনো পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত রয়েছে তেহরান।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি