ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

মমতাজউদদীন আহমদের জন্মজয়ন্তী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৬ ১৮ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৫:২৯ ১৮ জানুয়ারি ২০২০

নাট্যজন মমতাজউদদীন আহমদের জন্মজয়ন্তী আজ। তিনি বাংলা সাহিত্যের অধ্যাপক এবং একজন প্রখ্যাত নাট্যকার, নির্দেশক, অভিনেতা ও ভাষাসৈনিক ছিলেন। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের নবনাট্য আন্দোলনের অন্যতম এ পথিকৃৎ মঞ্চ, টেলিভিশন, বেতার ও চলচ্চিত্রে ছিলেন অগ্রগণ্য।

এ দেশের মঞ্চনাটকের পরিপূর্ণতায় তিনি রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। তার রচিত ও নির্দেশিত নাটক ‘সাতঘাটের কানাকড়ি’ এদেশের নাট্যাঙ্গনে মাইলফলক হিসেবে চিহ্নিত।

নাট্যচর্চায় অবদানের জন্য মমতাজউদদীন আহমদ ১৯৯৭ সালে একুশে পদক পান। এ ছাড়া বাংলা একাডেমি পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, আলাউল সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন তিনি।

জন্মজয়ন্তী উপলক্ষে আজ আনন্দ আনুষ্ঠানের আয়োজন করেছে দেশের ঐতিহ্যবাহী নাট্যসংগঠন ‘থিয়েটার’। মমতাজউদদীন আহমদের ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শনী, গান, আবৃত্তিসহ বৈচিত্র্যময় নানান আয়োজনের মধ্যদিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি।

রাজধানীর বেইলী রোডের বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে সন্ধ্যা ৬.৩০ মিনিটে অনুষ্ঠিতব্য এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আবদুল মোমেন এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মঞ্চসারথি আতাউর রহমান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী, নাট্যজন মামুনুর রশীদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ।

এসএ/

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি