ঢাকা, রবিবার   ৩১ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

Ekushey Television Ltd.

মস্কোতে তালেবান-রাশিয়া বৈঠক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫ ১৫ সেপ্টেম্বর ২০১৯

আফগানিস্তানের তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা ভেঙ্গে যাওয়ার পরে মস্কোতে একটি তালেবান প্রতিনিধিদলের সঙ্গে রাশিয়ান কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এ কথা জানায়।

রাষ্ট্রীয় নিউজ এজেন্সি আরআইএ নভোস্তির উদ্ধৃতি দিয়ে মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘আফগানিস্তান বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি জামির কাবুলভ তালেবান প্রতিনিধিদলকে মস্কোতে আমন্ত্রণ জানায়।’

তবে আলোচনা কোন তারিখে হয়েছে তা জানানো হয়নি। আলোচনায় রাশিয়ার পক্ষ থেকে যুক্তরাষ্ট্র ও তালিবানদের মধ্যে পুনরায় আলোচনা শুরু করার ব্যাপারে গুরুত্বারোপ করা হয়েছে।

তিনি বলেন, ‘তালেবানের পক্ষ থেকেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার জন্য তাদের আগ্রহের বিষয় নিশ্চিত করা হয়েছে। এক সপ্তাহ আগেও আশা করা হয়েছিল যে, যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তিতে পৌঁছাবে। এতে তালেবানদের পক্ষে নিরাপত্তার নিশ্চয়তা এবং মার্কিন সৈন্য প্রত্যাহারের প্রস্তাব ছিল। কিন্তু হঠাৎ করেই গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্প তালেবানের সঙ্গে তার আলোচনা বাতিল করেন এবং তালেবানের সঙ্গে আলোচনার ‘মৃত্যু’ ঘটেছে বলে ঘোষণা দেন।’
উল্লেখ্য, আফগানিস্তানে এখনো আমেরিকার ১৩ হাজারেরও বেশি সৈন্য রয়েছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার পরে আমেরিকা আফগানিস্তানে হামলা চালায়। যুক্তরাষ্ট্র ১৮ বছর ধরে স্থায়ী এই যুদ্ধের অবসান চায়।

এ প্রেক্ষাপটে দেশটিতে ২৮ সেপ্টেম্বরের প্রেসিডেন্টসিয়াল নির্বাচনকে সামনে রেখে দেশটিতে সহিংসতা আরও বৃদ্ধির আশংকা দেখা দিয়েছে। ২০০১ সালে তালেবানদের পতনের পরে এটি হবে চতুর্থ নির্বাচন।
এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি