ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

মাজারের কর্তৃত্ব নিয়ে দ্বন্দ্ব, যুবককে হত্যাচেষ্টায় আটক ৫

ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশিত : ২০:০১ ৯ নভেম্বর ২০১৯

আতহ মাহাফুজ দেওয়ান

আতহ মাহাফুজ দেওয়ান

ঝালকাঠির নলছিটি পৌরসভার মালিপুর এলাকায় একটি মাজার পরিচালনা ও কর্তৃত্ব নিয়ে দ্বন্দ্বের জেরে শাহ মাহাফুজ দেওয়ানের উপর হামলা, মারধর ও জবাই করে হত্যা চেষ্টার অভিযোগ উঠেছে। শনিবার (৯ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় এলাকাবাসী হামলাকারী চক্রের ৫ জনকে ঘেরাও করে নলছিটি থানায় খবর দিলে পুলিশ ওই ৫ জনকে থানায় নিয়ে যায়।
 
এ ঘটনায় মামলার জন্য আহত শাহ মাহাফুজ দেওয়ানের ছোট ভাই সজিব দেওয়ান বাদী হয়ে নলছিটি থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে বলে অভিযোগে জানা গেছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, নলছিটি পৌরসভার মালিপুর এলাকায় কয়েক যুগ পূর্বে আব্দুল কাদের শাহ নূরী দেওয়ানের একটি মাজার পরিচালিত হয়ে আসছে। দরবার শরিফের স্থপতির মৃত্যু হলে তার বড় ছেলে আব্দুল কালু শাহ দেওয়ান ও তার মৃত্যুর পর তার জেষ্ঠ ছেলে আমির শাহ দেওয়ান মাজারটির মূল তত্তাবধায়ক হিসাবে পরিচালনা করছিল। ৩ বছর পূর্বে আমির শাহ দেওয়ানের মৃত্যু হলে তার বড় ছেলে শাহ মাহাফুজ দেওয়ানকে হটিয়ে দিয়ে আমির শাহর ভাই আনোয়ার দেওয়ান, আবুল দেওয়ান ও আরিফ দেওয়ান জোটবদ্ধ হয়ে মাজারের মূল কর্তৃত্ব বাগিয়ে নেয়। 

এ অবস্থায় মাজারের কল্যাণের স্বার্থে শাহ মাহাফুজ দেওয়ান তার চাচাদের কর্তৃত্ব মেনে নিলেও তারা কোনওভাবেই ভাইয়ের ছেলেকে মাজারের কার্যক্রমের সঙ্গে থাকতে না দেয়ার ব্যাপারে একজোট হয়। এ নিয়ে বেশ কয়েক দফা বিরোধের সৃষ্টি হলে স্থানীয় উপজেলা ভাইস চেয়ারম্যান দুলাল শরীফ, পৌর কাউন্সিলর পলাশ তালুকদার ও পৌর আওয়ামী লীগ সভাপতি ডাঃ এসকান্দার আলীসহ গণ্যমান্যরা শালিশ মিমাংশার চেষ্টা করেন। তবে জোটবদ্ধ চাচাদের অনমনীয় মনোভাবের কারণে কোন সুরাহা হয়নি বলে জানা গেছে।

এ বিষয়ে আহত শাহ মাহাফুজ দেওয়ান জানায়, ঘটনার দিন শনিবার সে বাড়ি থেকে বেরিয়ে মাজার এলাকার পার্শ্ববর্তী দোকানের উদ্দেশ্যে যাওয়ার পথে আটককৃত তার চাচা শাহ আবুল দেওয়ান (৫০), শাহ আরিফ দেওয়ান (৪৫), ফুফাতো ভাই ওসমান হাওলাদার (৩২), চাচতো ভাই একিম দেওয়ান (২৮) ও নাজমুল দেওয়ান (২২) প্রকাশ্য রাস্তায় তার উপর হামলা চালিয়ে ব্যাপক মারধর করে ও এক পর্যায়ে রাস্তার উপর ফেলে ধারালো রামদা দিয়ে জবাই করতে উদ্যত হয়। 

এসময় আহতের ডাক-চিৎকারে এলাকাবাসী ছুটে আসলে হামলাকারীরা ঘটনাস্থল ত্যাগ করে। পরে বিক্ষুব্ধ এলাকাবাসী তাদের ঘেরাও করে থানায় খবর দিলে পুলিশ ৫ জনকে আটক করে থানায় নিয়ে যায়।

নলছিটি থানার ডিউটি অফিসার জানায়, মারামারির ঘটনায় ৫ জনকে আটক করা হয়েছে। আহত একপক্ষ থানায় লিখিত অভিযোগও দায়ের করেছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ বিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি জানান।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি