ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

মাত্র ত্রিশ হাজার টাকায় মিলবে রুয়েটের তৈরি ভেন্টিলেটর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৬ ১৪ জুলাই ২০২০ | আপডেট: ২২:৩৮ ১৪ জুলাই ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসের দুর্যোগে সারাদেশেই দেখা দিয়েছে ভেন্টিলেটর সংকট। এ অবস্থায় সংকট সমাধানে এগিয়ে এসেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত ‘দুর্বার কাণ্ডারি টিম’।  ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মাসুদ রানার নেতৃত্বে একদল শিক্ষার্থী তৈরি করেছেন ‘দুর্বার কাণ্ডারি ইমার্জেন্সি ভেন্টিলেটর’ নামের মূল্যসাশ্রয়ী ভেন্টিলেটর।

মঙ্গলবার (১৪ জুলাই) দুপুরে বিশ্ব বিদ্যালয়ের একটি হল রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

দলের প্রধান অধ্যাপক ড. মাসুদ রানা বলেন, ভেন্টিলেটরটি মাত্র ৩০-৩৫হাজার টাকা ব্যয়ে প্রস্তুত করা সম্ভব। দেশীয় প্রযুক্তি ব্যবহার করে এবং কেবলমাত্র করোনা রোগীদের চাহিদার কথা ভেবে প্রস্তুত করা হয়েছে। ভেন্টিলেটরটি ওয়েববেজে তৈরি; ডাক্তার রোগীর কাছে না থেকে দূর থেকেও প্রযুক্তির মাধ্যমে দেখাশোনা করতে পারবেন।

কার্যকারিতা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা প্রাথমিক পর্যায়ে আছি। সাধারণ কিছু কাজ করা গেছে, এতে সফল হয়েছি। চলতি মাসেই (জুলাই) আমরা ক্লিনিক্যাল ট্রায়ালে যাব; ফল ভালো হলে অনুমোদনের জন্য দ্রুতই স্বাস্থ্য অধিদপ্তরে আবেদন করব।’

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে রুয়েটে ভাইস-চ্যান্সেলর বলেন, ‘দুর্বার কাণ্ডারি ইমার্জেন্সি ভেন্টিলেটরের মাধ্যমে বাংলাদেশের ভেন্টিলেটর সংকট সমস্যার সমাধান হবে-এটাই আমাদের প্রত্যাশা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সেলিম হোসেন, পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন প্রফেসর ড. মিয়া মো. জগলুল সাদত, পরিচালক গবেষণা ও সম্প্রসারণ প্রফেসর ড. মো. ফারুক হোসেন, ই.সি.ই বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শামীম আনোয়ার, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মো. মামুনুর রশীদ ও আবু সাঈদ, রুয়েটের চিফ মেডিকেল অফিসার ডা. মো. মকসেদ আলী প্রমুখ।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি