ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নোবিপ্রবিতে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব উদ্বোধন   

নোবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ২২:৪৫, ৭ মে ২০২০

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবিতে) করোনাভাইরাস পরীক্ষার আরটি-পিসিআর ল্যাবের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন -০১ এর ৫ম তলায় অনুজীব বিজ্ঞান বিভাগে এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলম। এখানে ২৪ ঘন্টায় করোনাভাইরাসের ৫০০ টি নমুনা পরীক্ষা করা যাবে বলে জানা গেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ এর সংরক্ষিত মহিলা আসনের এমপি (কুমিল্লা) কাজী সেলিনা ইসলাম, নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, নোয়াখালী জেলা সিভিল সার্জন ডা: মমিনুর রহমান, অনুজীব বিজ্ঞান  বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি ড.নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও সাধারণ সম্পাদক মজনুর রহমান, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন প্রমুখ।

করোনাভাইরাস পরীক্ষার বিষয়ে অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ বলেন, অনুজীববিজ্ঞান বিজ্ঞান বিভাগের পিসিআর ল্যাবে আগামী সোমবার থেকে নমুনা পরীক্ষা শুরু করা হবে। একসাথে ৯২ টি নমুনা পরীক্ষা করা যাবে। এইভাবে ২৪ ঘন্টায় প্রায় ৫০০ নমুনা পরীক্ষা করা যাবে। ল্যাবের কার্যক্রম  ২৪ ঘন্টাই চালু থাকবে । যথাযথ নিরাপত্তার ব্যবস্থা জন্য প্রশিক্ষণের মাধ্যমে ৪০ জন সেচ্ছাসেবী নেয়া হচ্ছে।  সার্বিক সহযোগিতার জন্য তিনি বিশ্ববিদ্যালয় ও স্থানীয় প্রশাসনকে ধন্যবাদ জানান।

আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি