ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

মানবাধিকার পরিষদের অধিবেশন বসছে আজ

আলোচনার শীর্ষে রোহিঙ্গা নিপীড়ন প্রসঙ্গ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৩ ৯ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ০৯:২৫ ৯ সেপ্টেম্বর ২০১৯

বিশ্বে মানবাধিকারের সর্বোচ্চ ফোরাম জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৪২তম অধিবেশন বসছে আজ। সোমবার জেনেভায় শুরু হচ্ছে এ অধিবেশন। রোহিঙ্গা নিপীড়নসহ মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের জবাবদিহির লক্ষ্যে গঠিত আন্তর্জাতিক তদন্ত কাঠামোর প্রধান নিকোলাস কোমজিযান তার প্রথম প্রতিবেদন উপস্থাপন করবেন অধিবেশনের প্রথম দিনই। আগামীকাল মঙ্গলবার ওই প্রতিবেদন নিয়ে আলোচনা হওয়ার কথা।

এ ছাড়া আগামী ১৬ ও ১৭ সেপ্টেম্বর জাতিসংঘের মিয়ানমারবিষয়ক স্পেশাল র‌্যাপোর্টার (বিশেষ দূত) ইয়াংহি লি ও জাতিসংঘের মিয়ানমারবিষয়ক স্বাধীন আন্তর্জাতিক সত্যানুসন্ধানী মিশন তাদের প্রতিবেদন উপস্থাপন করবে এবং এ বিষয়ে আলোচনা হবে।

জানা গেছে, মিয়ানমার বাহিনীর জেনোসাইড, হত্যা, জাতিগত নির্মূল, নিপীড়নের পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের ২৫ আগস্ট বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল নামার পর থেকে মানবাধিকার পরিষদ এই ইস্যুতে সরব রয়েছে। রোহিঙ্গা ইস্যু বিশেষ গুরুত্ব পেয়েছে এযাবৎ অনুষ্ঠিত ছয়টি নিয়মিত অধিবেশনেই। এ ছাড়া একটি বিশেষ অধিবেশন হয়েছে রোহিঙ্গা নিপীড়নের পটভূমিতে। রোহিঙ্গা নিপীড়নের জবাবদিহির লক্ষ্যে বিশেষ কাঠামো, স্বাধীন আন্তর্জাতিক সত্যানুসন্ধানী মিশন গঠন এবং মিয়ানমারবিষয়ক বিশেষ দূত নিয়োগ দেয়ার মতো গুরুত্বপূর্ণ সব উদ্যোগ নিয়েছে মানবাধিকার পরিষদ। সেখানে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে মিয়ানমার ইস্যুতে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব গৃহীত হয়েছে। প্রস্তাবগুলোর অন্যতম হল ভবিষ্যতে কোনোদিন উপযুক্ত কোনো আদালতে বিচারের জন্য রোহিঙ্গাদের ওপর গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরেধী অপরাধ সংঘটনের তথ্য-উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ ও বিশ্লেষণের জন্য কাঠামো গঠন।

কূটনৈতিক সূত্রে জানা যায়, রোহিঙ্গা সংকট নিয়ে মানবাধিকার পরিষদ ও সাধারণ পরিষদ বেশ কিছু উদ্যোগ নিলেও নিরাপত্তা পরিষদ এ বিষয়ে এখনও ঐক্যবদ্ধ কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। দৃশ্যত বিশ্বের সংখ্যাগরিষ্ঠ জনমত নিরাপত্তা পরিষদের কয়েকটি স্থায়ী সদস্যের ভূ-রাজনৈতিক স্বার্থের কাছে জিম্মি হয়ে আছে।

মানবাধিকার পরিষদের সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ এবারও রোহিঙ্গা ইস্যু গুরুত্বের সঙ্গে তুলে ধরবে বলে জানা গেছে। বিশেষ করে, মিয়ানমারে অনুকূল পরিবেশ সৃষ্টি না হওয়ায় রোহিঙ্গারা যে ফিরতে রাজি হচ্ছে না এবং বাংলাদেশ বড় ধরনের সংকটে পড়েছে, তা তুলে ধরা হবে। 

মানবাধিকার পরিষদের ৪২তম অধিবেশন আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চলার কথা রয়েছে। এবারের অধিবেশনে মানবাধিকারবিষয়ক ৯০টিরও বেশি প্রতিবেদন উপস্থাপন করা হবে। 

আই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি