ঢাকা, বুধবার   ০৩ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

মার্কিন কংগ্রেসে সমালোচনার মুখে ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩ ১৭ অক্টোবর ২০১৯

সিরিয়ার উত্তরাঞ্চলে মুখোমুখি অবস্থানে রয়েছে রাশিয়া সমর্থিত সিরিয় বাহিনী ও তুরস্কের সেনারা। আর দেশটির উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহার ইস্যুতে উত্তপ্ত হয়ে উঠেছে মার্কিন রাজনীতি। সমালোচনার মুখে পড়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ হয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে। ট্রাম্পের সঙ্গে বৈঠক থেকে ওয়াকআউট করেছে ডেমোক্র্যাট নেতারা। অনেক রিপাবলিকানও প্রস্তাবের পক্ষে ভোট দেন।

সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনার জন্য হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন নিম্ন কক্ষের স্পিকার নেন্সি পেলোসিসহ ডেমোক্রেটসের শীর্ষ নেতারা। তবে ট্রাম্পের কথায় অপমানিত বোধ করায় বৈঠক থেকে ওয়াকআউট করেন তারা।

এর আগে হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, এটি তুরস্ক ও সিরিয়ার সীমান্ত সমস্যা, যুক্তরাষ্ট্রের নয়। মার্কিন সেনাদের নিরাপত্তার জন্য এলাকা থেকে সরিয়ে আনা হয়েছে বলে জানান তিনি।

কুর্দিরা ফেরেশতা নয় উল্লেখ করে ট্রাম্প বলেন, যৌথভাবে কুর্দি ও যুক্তরাষ্ট্র আইএস বিরোধী যুদ্ধ চালিয়েছে। তখন তাদের সমর্থন ও অনেক অর্থও দেয়া হয়েছে। তবে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে সবচেয়ে বড় সন্ত্রাসী হুমকি বলেও মন্তব্য করেন ট্রাম্প।

এদিকে সিরিয়ায় অভিযান অব্যাহত রেখেছে তুরস্ক। পাল্টা আক্রমনে প্রস্তুত সিরিয়া ও রাশিয়ার সেনারাও। সীমান্ত এলাকা মানবিজ ও কোবানিতে অবস্থান নিয়েছে সিরিয় বাহিনী। শহরের কাছেই অবস্থান নিয়েছে তুর্কি বাহিনী।

অক্টোবরের শুরুতে সিরিয়া সীমান্তে কুর্দি বিদ্রোহীদের বিতাড়িত করতে অপারেশন ‘পিস স্প্রিং’ নামে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। অভিযান শুরুর পর থেকেই ব্যাপক নিন্দার মুখে পড়েছে তুর্কিরা। বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র থেকে সবুজ সংকেত পাওয়ার পরই অভিযান শুরু করে এরদোগান সরকার।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি