ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০, || কার্তিক ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

মার্কিন কূটনীতিদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থায় চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৫ ১২ সেপ্টেম্বর ২০২০

চীনের জাতীয় পতাকা- দ্যা গার্ডিয়ান

চীনের জাতীয় পতাকা- দ্যা গার্ডিয়ান

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় সব কূটনীতিকদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিচ্ছে চীন। চীনের মূল ভূখন্ড ও হংকংয়ে নিযুক্ত মার্কিন সকল কূটনীতিদের উপর এ সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে। গতকাল শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এমনটি জানিয়েছে। খবর দ্যা গার্ডিয়ান’র। 

তবে বিষয়টি সুস্পষ্ট করেনি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। কি ধরনের ব্যবস্থা নেওয়া হবে তা না বলে শুধু এতটুকু বলা হয়েছে, চীন এবং হংকংয়ে মার্কিন যে দূতাবাস ও কনস্যুলেট অফিসগুলো রয়েছে সেখানে কর্মরত সমস্ত মার্কিন কূটনীতিকের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হবে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, চীনা কূটনীতিকদের বিরুদ্ধে আরোপিত ব্যবস্থা প্রত্যাহার করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানানো হয়েছে। ইতিবাচক পদক্ষেপ না নিলে মার্কিন দূতাবাস এবং হংকংয়ের কনসুলেট জেনারেলসহ সমস্ত কনস্যুলেট অফিসে এই বার্তা দেয়া হয়েছে যে, মার্কিন কূটনীতিকদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে হবে।

এ বিবৃতিতে সুস্পষ্টভাবে বলা হয়েছে, কয়েক দফায় মার্কিন সরকার চীনা কূটনিনীতিকদের বিরুদ্ধে এ ধরনের সীমাবদ্ধতা আরোপসহ নানা পদক্ষেপ নেয়ার কারণে চীন এবং আমেরিকার মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্র দেশটিতে চীনের কূটনীতিকদের জন্য সভা সমাবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তারা কোন সমাবেশ বা অনুষ্ঠানে আয়োজন করলে তাতে ৫০ জনের বেশি অতিথি হলে তা আগে থেকেই স্থানীয় প্রশাসনের অনুমিতি নিতে বলা হয়েছে। অন্যদিকে চীনে মার্কিন কূটনীতিকদের জন্য দেশটিতে কোন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে প্রবেশে বিধি নিষেধ আরোপ করা হয়েছে। 

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি