ঢাকা, মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০, || আষাঢ় ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

মিয়ানমারসহ ৭ দেশের নাগরিক নিষিদ্ধ হচ্ছে যুক্তরাষ্ট্রে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৯ ২২ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৫:৫৫ ২২ জানুয়ারি ২০২০

চারটি মুসলিম দেশসহ ৭টি দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন। এই তালিকায় আছে অং সান সুচির মিয়ানমারও।

গতকাল মঙ্গলবার (২১ জানুয়ারি) রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত হতে যাওয়া দেশগুলো হচ্ছে- বেলারুশ, ইরিত্রিয়া, কিরগিজস্তান, মিয়ানমার, নাইজেরিয়া, সুদান এবং তাঞ্জেনিয়া। তবে তালিকাটি এখনো চূড়ান্ত হয়নি।

ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় আরও কিছু দেশকে যুক্ত করার পরিকল্পনার কথা জানান। যদিও নির্দিষ্ট কোনো দেশের নাম তিনি উল্লেখ করেননি।   

জানা গেছে, নিষেধাজ্ঞার ক্ষেত্রে পার্থক্য থাকতে পারে। যেমন- কয়েকটি দেশের ক্ষেত্রে নির্দিষ্ট কিছু ভিসার ওপর নিষেধাজ্ঞা আরোপ হতে পারে।

নিষেধাজ্ঞার কারণ প্রসঙ্গে ট্রাম্প প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, দেশগুলো বায়োমেট্রিকস, তথ্য আদান-প্রদান, সন্ত্রাসবিরোধী অবস্থানসহ নিরাপত্তা সংক্রান্ত শর্ত পূরণ করতে পারেনি। তবে এই বিষয়ে মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো ধরনের মন্তব্য করেনি।

এর আগে ২০১৭ সালে ৭টি দেশের নাগরিকদের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়ছিল যুক্তরাষ্ট্র। এর মধ্যে ৫টি মুসলিম দেশ- ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেন। অন্য দেশ দুটি ছিল ভেনেজুয়েলা ও উত্তর কোরিয়া।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি