ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

মোদির ধ্যানে বসা গুহার ভাড়া দৈনিক ৯৯০ টাকা

প্রকাশিত : ২২:০৭ ২০ মে ২০১৯

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুহায় ধ্যানে বসা ছবি ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। কিন্তু সাধারণ গুহা বলতে যা বোঝায়, মোদির ধ্যানে বসা সেই গুহাটি তেমন নয়। সেখানকার ভাড়া দৈনিক ৯৯০ রুপি। রয়েছে আধুনিক সব সুযোগ-সুবিধাও।

কেদারনাথ মন্দির থেকে প্রায় এক কিলোমিটার উঁচুতে পাথর নির্মিত গুহাটির অবস্থান। এর দরজা কাঠের তৈরি। গুহা নির্মাণকারী প্রতিষ্ঠান গাড়োয়াল মণ্ডল বিকাশ নিগম (জিএমভিএন) গুহায় অবস্থান করা পর্যটকের চাহিদা অনুসারে সকালের নাশতা, দুপুর ও রাতের খাবার এবং দুই দফা চা-পানের সুযোগ দিয়ে থাকে। রয়েছে বিদ্যুৎ, শৌচাগার, খাওয়ার পানিসহ আরও সুবিধা। এ ছাড়া গুহায় অবস্থানকারীর জন্য সার্বক্ষণিক সহকারী থাকেন। জরুরি প্রয়োজনের জন্য রয়েছে টেলিফোন সুবিধাও।

কর্তৃপক্ষ জানিয়েছে, শুরুতে এর ভাড়া আরও বেশি ছিল।  গত বছর যখন গুহাটি চালু করা হয়, তখন এর ভাড়া ছিল ৩ হাজার রুপি। কিন্তু পর্যাপ্ত পর্যটক না পাওয়ায় পরে ভাড়া কমানো হয়। ধ্যানের বিষয়টি জনপ্রিয় করতে গত বছর কেদারনাথে আধুনিক সুবিধাসংবলিত গুহা নির্মাণ করে জিএমভিএন। এর নাম দেওয়া হয় রুদ্র ধ্যান গুহা। মোদির পরামর্শেই তারা গুহাটি নির্মাণ করেছে।

এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস অভিযোগ করেছে, ধ্যানের ছবি প্রকাশের মাধ্যমে মোদি নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করেছেন। কারণ, ওই ছবি গণমাধ্যমে এসেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসও মোদির ওই ছবি প্রকাশের ঘটনার সমালোচনা করেছে। তবে মোদির দাবি, তিনি নির্বাচন কমিশনের কাছ থেকে অনুমতি নিয়েই ধ্যানে বসেছিলেন।

 

এনএম/এসএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি