ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ৩:০৮:৫৭

Ekushey Television Ltd.

মোবাইল অ্যাপ বানিয়ে যুক্তরাষ্ট্র যাচ্ছে ৪ ফিলিস্তিনি ছাত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:১৯ পিএম, ১০ আগস্ট ২০১৮ শুক্রবার

ফিলিস্তিনের চার স্কুল ছাত্রী যুক্তরাষ্ট্র যাচ্ছেন। মোবাইল অ্যাপ প্রতিযোগিতার শেষ ধাপে অংশ নিতে যুক্তরাষ্ট্রের ‘সিলিকন ভ্যালি’ নামে পরিচিত প্রযুক্তি পাড়ায় যাচ্ছেন এই চার শিক্ষার্থী। ক্যালিফোর্নিয়ার সান জোসেতে “টেকনোভেশন চ্যালেঞ্জ” এর ফাইনালে অংশ নেবে এই চার শিক্ষার্থী।

পশ্চিম তীরের হাই স্কুলের এই চার শিক্ষার্থী হলো ওয়াসসান আল সাইদ, জুবাইদা আল সাদ্দার, মাসা হালাওয়া এবং তামারা আওয়াইসা। আগুন নিয়ন্ত্রণের জন্য একটি মোবাইল অ্যাপ বানিয়েছে তারা। সেটিই প্রতিযোগিতায় প্রদর্শন করবে ওয়াসসানার দল। চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা রয়েছে তাদের।  

বিশব্যাপী প্রায় ১৯ হাজার প্রতিযোগিদের হারিয়ে বিশ্ব পিচ সামিটের টিকেট পেয়েছে এই দল। দলের সবাই মধ্যবিত্ত পরিবার থেকে উঠে এসেছে। জীবনের শুরু থেকে যুদ্ধাবস্থার মধ্যে বেড়ে ওঠা এই দলের সদস্যদের জন্য এই সুযোগ তাই বেশ রোমাঞ্চকর।

দলের সদস্য ওয়াসসান বলেন, “আমাদের জীবনে প্রথমবারের মতো উড়োজাহাজে চড়তে যাচ্ছি ভেবে আমরা বেশ উত্তেজিত। সেখানে আমরা নতুন একটি পৃথিবী দেখব, নতুন মানুষদের সাথে আমাদের দেখা হবে”।

ওয়াসসান আরও বলেন, “বিশ্বের সবথেকে মর্যাদা সম্পন্ন সিলিকন ভ্যালিতে আমরা যাচ্ছি। এ নিয়েও আমরা বেশ উত্তেজিত। সেখানে আমরা চমৎকার সব মানুষদের সাথে অভিজ্ঞতা বিনিময় করব। আমরা দেখব যে, আধুনিক বিশ্বের কাজবাজ কীভাবে হয়”।

এবারের প্রতিযোগিতায় ওয়াসসানাদের ছাড়াও  বিভিন্ন দেশের আরও ১১টি দল অংশ নিচ্ছে। সিনিয়র ডিভিশনে ওয়াসসানাদের দল মিশর, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, ভারত এবং স্পেন থেকে আসা দলের বিরুদ্ধে প্রতিযোগিতা করবে। জিতে গেলে প্রত্যেকে ১৫ হাজার মার্কিন ডলার পর্যন্ত অর্থ বৃত্তি পেতে পারে। 

সূত্রঃ ডন

//এস এইচ এস//   



এই বিভাগের জনপ্রিয়

© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি