ঢাকা, শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০, || মাঘ ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

‘যুক্তরাজ্যে বন্দি থাকতে চায় না স্কটল্যান্ড’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৪ ১৬ ডিসেম্বর ২০১৯

স্কটল্যান্ড তার ইচ্ছার বিরুদ্ধে যুক্তরাজ্যে বন্দি থাকতে চায় না বলে মন্তব্য করেছেন স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি এসএনপি নেতা নিকোলা স্টারজেন।

বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। স্টারজেন বলেন, বরিস জনসন যুক্তরাজ্যের অখণ্ডতার ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে থাকলে, স্কটল্যান্ডের ব্যাপারে স্কটিশদেরকেই সিদ্ধান্ত নিতে দিতে হবে।

স্কটল্যান্ডে ৫৯ আসনের ৪৮টিতে জয় পাওয়া এসএনপির নেতা স্টারজেন গত শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ফোনে কথা বলেন। এ সময় জনসন স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে আবার গণভোট অনুষ্ঠানের বিরোধিতা করেন। এ বিষয়ে নতুন করে ভাবার জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রীকে আহ্বান জানান স্কটিশ নেতা।

এরপর বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে স্টারজেন বলেন, ‘ফোনে আমি জনসনকে বলেছি, তিনি নাকচ করে দিলেই বিষয়টার ইতি ঘটবে, তেমনটা ভেবে থাকলে তিনি একসময় বুঝতে পারবেন যে তার চূড়ান্ত ভুল হয়েছে।’

২০১৪ সালের সেপ্টেম্বরে স্কটল্যান্ড স্বাধীনতার প্রশ্নে গণভোট করেছিল। সেসময় স্বাধীনতার বিপক্ষে ৫৫ শতাংশ এবং পক্ষে পড়েছিল ৪৪ শতাংশ ভোট। এতে খুব কম ব্যবধানে জয়ী হয়েছিল ‘না’ ভোট। স্কটল্যান্ডের নেতারা এখন আবারও স্বাধীনতার প্রশ্নে গণভোট আয়োজনের দাবি জানিয়ে আসছে।

একে//

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি