ঢাকা, রবিবার   ১৯ জানুয়ারি ২০২০, || মাঘ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্রকে সতর্ক করল চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৬ ১০ ডিসেম্বর ২০১৯

চীন-বিরোধী বক্তব্য দেয়ায় যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে বেইজিং। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের সাম্প্রতিক বেইজিং-বিরোধী বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং হুঁশিয়ারি উচ্চারণ করেন। খবর পার্সটুডে’র।

তিনি বলেন, চীন সব সময় শান্তিপূর্ণ উন্নয়ন ও আত্মরক্ষামূলক জাতীয় প্রতিরক্ষানীতি অনুসরণ করে এসেছে। কাজেই বেইজিং ওয়াশিংটনকে নয়া শীতল যুদ্ধ পরিহার করতে এবং নিজের জন্য নয়া শত্রু না খোঁজার আহ্বান জানাচ্ছে।

মার্কিন এসপার এর আগে বলেছিলেন, ছোট দেশগুলোর অর্থনীতি ও নিরাপত্তা বিষয়ক নীতি প্রণয়নের ক্ষেত্রে চীন ও রাশিয়ার মতো দেশগুলো ভেটো ক্ষমতা অর্জনের চেষ্টা করছে।তিনি সামরিক দিক দিয়ে পরাশক্তি হয়ে ওঠার চেষ্টা করার জন্য বেইজিংকে অভিযুক্ত করেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ সম্পর্কে আরও বলেন, ঘোষিত তথ্য অনুযায়ী ২০১৯ সালে যুক্তরাষ্ট্র সামরিক খাতে ৭১৬ বিলিয়ান ডলার অর্থ খরচ কারেছে যা গোটা বিশ্বের মোট সামরিক বাজেটের ৪০ ভাগ।

যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী শত শত সামরিক ঘাঁটি নির্মাণ করেছে জানিয়ে হুয়া চুনিং বলেন, যুক্তরাষ্ট্রের বিগত ২৪০ বছরের ইতিহাসে মাত্র ১৬ বছর দেশটি যুদ্ধ করা থেকে বিরত ছিল। এসব যুদ্ধে বিশ্বব্যাপী ব্যাপক হত্যা ও ধ্বংসযজ্ঞ চালিয়েছে দেশটি।

একে//

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি