ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ২১:১৬:৪৯

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্রের অবরোধের প্রতিবাদে উ.কোরিয়ার সঙ্গে ইরানের বৈঠক   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১০ পিএম, ৮ আগস্ট ২০১৮ বুধবার

আজ ৮ আগস্ট থেকে নতুন করে কার্যকর হয়েছে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ। এর প্রতিবাদে উত্তর কোরিয়ার সরকারি প্রতিনিধির সাথে বৈঠক করেছে ইরান। উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো এর সাক্ষাৎ করেন ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ।  

ইরানের রাজধানী তেহরানে গতকাল মঙ্গলবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। ইরানের ওপর অবরোধ আরোপের পরপরই বৈঠকটি অনুষ্ঠিত হওয়ায় এটিকে মোটেও ‘কাকতালীয়’ হিসেবে দেখছেন না বিশ্লেষকেরা। উপরন্তু দুই দেশের ওপরই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও অবরোধ থাকায় এই বৈঠকটিকে বেশ তাতপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।   

বৈঠকের পর মঙ্গলবার রাতে টুইটারে জারিফ লেখেন, “ইরান চায় যুক্তরাষ্ট্র জানুক যে, ইরানেরও মিত্র আছে। পৃথিবী যুক্তরাষ্ট্রের ‘একচ্ছত্র মাতব্বরি’তে অতিষ্ঠ। পৃথিবী রাগী একনায়কের টুইট বার্তা অনুসরণ করবে না”। জারিফ আরও লেখেন যে, “চীন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), রাশিয়াসহ আমাদের প্রায় ডজনখানেক ব্যবসায়িক মিত্রদের জিজ্ঞেস করেই দেখুন”।

প্রসঙ্গত, ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে যুক্তরাষ্ট্র, ইইউ এবং ইরানের মধ্যেকার সমঝোতা চুক্তির মেয়াদ শেষ হয় চলতি বছর। এরপর ইইউ চুক্তির মেয়াদ নবায়ন করলেও চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেয় ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাষ্ট্র। এরপরই ইরানের ওপর অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র।

এছাড়াও ইরানের সাথে ব্যবসা না করতে মার্কিন ‘ব্যবসায়িক মিত্র’দেরও হুশিয়ার করেন ট্রাম্প। আগামী নভেম্বরে ইরানের ওপর আরও এক দফা অবরোধ আরোপ করা হবে বলেও জানায় ট্রাম্প প্রশাসন।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//এসি   

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি