ঢাকা, শনিবার, ২০ অক্টোবর, ২০১৮ ২:৪০:৫৬

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্রের পর এবার টার্গেট কি ভারত?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৯ এএম, ৬ আগস্ট ২০১৮ সোমবার

২০১৬-তে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ উঠেছে৷ যা নিয়ে এখনও তোলপাড় চলছে মার্কিন মুলুকে৷ এরই মধ্যে প্রকাশ্যে এলো আরও চাঞ্চল্যকর তথ্য৷ শোনা যাচ্ছে ভারতের আসন্ন নির্বাচনেও নাকি একইভাবে কলকাঠি নাড়তে পারে রাশিয়া৷ এক্ষেত্রে ঘুঁটি করা হতে পারে ভারতের সংবাদমাধ্যমকে৷ এমনটাই দাবি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ ফিলিপ এন হাওয়ার্ড।

কেবল ভারত নয়, তালিকায় রয়েছে ব্রাজিলের নামও৷ এর কারণ হিসাবে হাওয়ার্ড তুলে ধরেন এই দুই দেশের সংবাদমাধ্যমের অপেশাদারিত্বকে৷ ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটির অধীনস্থ একটি কলেজের ইন্টারনেট স্টাডিজের একজন অধ্যাপক ফিলিপ এন হাওয়ার্ড। সম্প্রতি তিনি যোগ দেন, মার্কিন সিনেটের অনুষ্ঠিত সোশ্যাল মিডিয়া ও তার উপর বিদেশি প্রভাব বিষয়ক আলোচনায়৷ সেখানেই এমন মন্তব্য করেন তিনি। বলেন, ভারত ও ব্রাজিলে সংবাদমাধ্যমের মান খারাপ৷ নির্বাচনের আগে সেই অবস্থা আরও খারাপ হতে পারে৷ কেননা সেখানে মিডিয়া পেশাদার নয়। পাশাপাশি এই গবেষক বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে মিডিয়ার অবস্থা বিশ্বের মধ্যে সবচেয়ে ভাল৷ কারণ, এখানে কাজের মধ্যে পেশাদারিত্ব বজায় রাখেন সকলে৷

প্রসঙ্গত, ২০১৬-র মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও রাশিয়ার বিরুদ্ধে উঠেছে চক্রান্তের অভিযোগ। বলা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে পিছন থেকে কলকাঠি নেড়েছে রুশ হ্যাকাররা। যারা ট্রাম্প বিরোধী গোষ্ঠীর অনেক গোপন তথ্য প্রকাশ করে দিয়েছে। হস্তক্ষেপের দায়ে ইতিমধ্যে ১৩ জন রুশ নাগরিক এবং ৩টি রাশিয়ান সংস্থাকে অভিযুক্ত করেছেন তদন্তকারীরা। যদিও সমস্ত অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে মস্কো।

এমজে/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি