ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ২ ১৪২৬

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে চায় ইরান: ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৩ ১২ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ০৯:৪৪ ১২ সেপ্টেম্বর ২০১৯

ইরান ওয়াশিংটনের সঙ্গে আলোচনা এবং একটি নতুন চুক্তি সই করতে চায় বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর পার্সটুডে’র।

স্থানীয় সময় বুধবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন। ট্রাম্প আরও দাবি করেন, তার গৃহিত নীতির কারণে ইরানের শক্তিমত্তা কমে এসেছে।

ট্রাম্পের পাশাপাশি তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত কয়েক মাসে অসংখ্যবার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন। তারা এমন সময় তেহরানের সঙ্গে আলোচনায় বসতে চান যখন এই ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার গত বছর ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার এই জল্পনা সম্পর্কে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী তার দেশের নীতি-অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। তিনি গত ২৬ জুন এক ভাষণে বলেছেন, বিশ্বব্যাপী ইরানের শক্তিমত্তা ও প্রভাব কমিয়ে তেহরানকে নিরস্ত্র করে ফেলার লক্ষ্যে ওয়াশিংটন ইরানের সঙ্গে আলোচনায় বসতে চায়।

তিনি আরও বলেন, ইরানের সামরিক শক্তির কারণে মার্কিনীরা এ দেশের বিরুদ্ধে আগ্রাসন চালাতে ভয় পাচ্ছে। তাই তারা আলোচনায় বসে এই শক্তি খর্ব করতে চায় যাতে ভবিষ্যতে তারা ইরানকে নিয়ে যা খুশি তাই করতে পারে। এ কারণে আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় কোনও আলোচনা হবে না বলে স্পষ্ট ভাষায় ঘোষণা করেছেন।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি