ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০, || কার্তিক ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্রে টিকটক এখনই বাতিল হচ্ছে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৪ ২৮ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১৩:৩৫ ২৮ সেপ্টেম্বর ২০২০

টিকটকের উপর নিষেধাজ্ঞা এখনই জারি হচ্ছে না মার্কিন যুক্তরাষ্ট্রে বলে জানিয়েছে ওয়াশিংটন ডিসি’র একটি আদালত। মার্কিন নাগরিকরা ফোনে টিকটক ডাউনলোড করতে পারবেন। তবে ১২ নভেম্বর থেকে টিকটক সম্পূর্ণ বাতিলের যে সিদ্ধান্ত ট্রাম্প প্রশাসন নিয়েছিল সে বিষয়ের কোনও রদবদল করেরনি আদালত। খবর ডয়চে ভেলে’র। 

আদালতের এ সিদ্ধান্তে কিছুটা হলেও ধাক্কা খেয়েছেন ডোনাল্ড ট্রাম্প বলে ধারণা করা হচ্ছে। ওয়াশিংটনের ঐ আদালত গতকাল রোববার তার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন।  

এদিকে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে মার্কিন নাগরিকদের ফোনে টিকটক আর ডাউনলোড করা যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছিল মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। অবশ্য একই সঙ্গে ট্রাম্প বলেছিলেন, ‘টিকটক যদি কোনও মার্কিন সংস্থা কিনে নেয় তাহলে সিদ্ধান্তের পুনর্বিবেচনা করবেন।’ এই মাসেই টিকটকের মার্কিন শেয়ার কিনে নিয়েছে ওরাকেল। কিন্তু যেভাবে তারা কিনেছে তা নিয়ে এখনও মার্কিন প্রশাসন খুব সন্তুষ্ট নয় বলে মনে করেন বিশ্লেষকরা। 

এই পরিস্থিতিতে ট্রাম্পের আগের সিদ্ধান্ত এখনও বদলায়নি। ফলে রোববারেই যুক্তরাষ্ট্রের টিকটক ডাউনলোড বন্ধ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু টিকটক প্রস্তুতকারক সংস্থা মার্কিন আদালতে আপিল করে বলেছিল, ডাউনলোড বন্ধ হয়ে গেলে বিপুল ক্ষতির মুখে পড়বে সংস্থাটি। যা আর সামলানো যাবে না। তাদের সেই দাবি মাথায় রেখেই আপাতত প্রশাসনের সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ জারি করেছে আদালত। তবে ১২ নভেম্বরের সিদ্ধান্ত এখনও বহাল আছে। ঐ সিদ্ধান্তের উপর আদালত কোনও সিদ্ধান্ত জারি করেনি।

টিকটক, উইচ্যাটের মতো কয়েকটি অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন প্রশাসন। তাদের বক্তব্য ছিল, এই অ্যাপগুলির মাধ্যমে মার্কিন নাগরিকদের সমস্ত তথ্য চীনের হাতে চলে যাচ্ছে। ফলে জাতীয় নিরাপত্তার সমস্যা হচ্ছে। মার্কিন প্রশাসনের অভিযোগ ছিল এই অ্যাপগুলির মাধ্যমে চীন যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি করছে। তবে একই সঙ্গে ট্রাম্প প্রশাসন জানিয়ে রেখেছিল কোনও মার্কিন সংস্থা যুক্তরাষ্ট্রের টিকটক কিনে নিলে তারা সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি