ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩১ ১৪২৭

Ekushey Television Ltd.

যেসব অ্যাপসে পাওয়া যাবে হজ্ব সেবা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৪ ১৬ জুলাই ২০১৯ | আপডেট: ১৯:৫৬ ১৬ জুলাই ২০১৯

হজ্ব পালনের উদ্দেশ্যে প্রতিবছর বাংলদেশ থেকে লাখো মানুষ সৌদি আরবে যান। কিন্তু নতুন জায়গা ও নতুন পরিবেশের সঙ্গে মানিয়ে না নিতে পেরে, বিভিন্ন সমস্যায় পড়তে হয় তাদের। আর এসব জটিলতা থেকে মুক্তি দিতে চালু করা হয়েছে বিভিন্ন ধরণের অ্যাপস সেবা।নতুন জায়গা এবং অচেনা রাস্তায় পথ চেনাতে এসব অ্যাপস সাহায্য করবে হাজীদের। অ্যাপসের সুবিধা পেতে দরকার হবে শুধু ইন্টারনেট সংযোগ। তাহলেই পাওয়া যাবে এসব সেবা।

যেসব সুবিধা পাওয়া যাবে অ্যাপসে:

হজ গাইড

হাজীদের সুবিধার্থে ফোনে হজ্বের দরকারি সব তথ্য পাওয়া সহজ করতে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড হজ্ব ব্যবস্থাপনায় পিলগ্রিম গাইড অ্যাপ তৈরি করেছে। এটি ব্যবহার করতে চাইলে দরকার অ্যান্ড্রয়েড সংবলিত স্মার্টফোন। গুগল অ্যান্ডয়েড স্টোর থেকে অথবা হজের ওয়েবসাইট (WWW.HAJJ.GOV.BD) থেকে পিলগ্রিম গাইড অ্যাপ ডাউনলোড করা যায়।

অ্যাপটি ইনস্টল হলে সেটিংস থেকে হাজি তার ট্র্যাকিং নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এটি একবারই করতে হয়। এতে নির্দেশনা (ডিরেকশন), সংবাদ (নিউজ), নামাজের সময়, তথ্য (ইনফরমেশন), জরুরি প্রয়োজনে যোগাযোগ এবং প্রোফাইল মেন্যু রয়েছে। রেজিস্ট্রেশন করে একবার আপডেট করে নিলে বিভিন্ন তথ্য মোবাইলে চলে আসবে। নির্দেশনা (ডিরেকশন) মেন্যুতে আপনার গন্তব্যস্থান শুরু হবে কোথা থেকে, আর শেষ কোথায় হবে- এটা ঠিক করে নিলে গুগল ম্যাপের মাধ্যমে নির্দেশনা পাওয়া যাবে।

গন্তব্য খুঁজে দেবে অ্যাপ:

হজের সময় মক্কা ও মদিনায় অসংখ্য তাঁবু ফেলা হয়। তাঁবুর ধরণ একই রকম হওয়ায় অনেক সময় বাইরে গেলে হাজিরা বিভ্রান্ত হয়ে পড়েন। এতে করে নিজের তাঁবু খুঁজে পেতে ঝামেলায় পড়তে হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করা যায় অ্যাপ। গন্তব্য খুঁজে দিতে পারে এমন বেশ কয়েকটি অ্যাপ রয়েছে। এর মধ্যে 'হজ সালাম' কিংবা 'মিনা লোকেটর', 'মদিনা লোকেটর অ্যান্ড হজ জিপিএস ম্যাপস' উল্লেখযোগ্য।'হজ সালাম' অ্যাপটিতে নামাজের সংশ্নিষ্ট স্থানে যেতে গুগল ম্যাপ, নেভিগেটর ও সামাজিক যোগাযোগ সেবা পাওয়া যাবে।

এছাড়া অ্যাপটির মাধ্যমে হাজী তার নিজস্ব তাঁবুর ঠিকানা ট্যাগ করে রাখতে পারবেন। এতে করে মিনা কিংবা অন্য কোনো জায়গা থেকে ফেরার জন্য সহজেই ম্যাপিং সেবা পাবেন তিনি। অ্যাপটির বিশেষ ফিচার হচ্ছে এতে কাবাঘর তাওয়াফের সময় কতবার হলো সেটি গণনা করা যাবে। অ্যাপটি প্লেস্টোর থেকে ডাউনলোড করা যাবে।

প্রয়োজনে ডাক্তারি সেবা পেতে :

সৌদি সরকারের কিং আবদুল আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজিসের (কেএসিএসটি) জিআইএস টেকনোলজি ইনোভেশন সেন্টার ডেভেলপ করেছে 'স্মার্ট হজ' অ্যাপটি। এই অ্যাপটি সরাসরি সৌদি সরকারের সংশ্নিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে হাজিদের যোগাযোগ স্থাপন করে দেবে। কোনো হাজি অসুস্থ হয়ে পড়লে কিংবা কোনো চিকিৎসা সহযোগিতা প্রয়োজন হয়, এমন পরিস্থিতিতে অ্যাপটি হতে পারে সহায়ক। অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্লাটফর্মেই পাওয়া যাবে।

প্রিয়জনের সঙ্গে কথা বলা যাবে অ্যাপে:

হজে গিয়ে রোমিংয়ে সেলফোনে কথা বলার খরচ খানিকটা বেশি। তবে চাইলে স্মার্টফোনে অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ রক্ষা করা যায়। মোবাইল অ্যাপে অডিও, ভিডিও কল এবং মেসেজিংয়ের জন্য ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইমো, স্কাইপ, ট্যাংগো খুব জনপ্রিয়। ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইমোতে ছবিও আদান করা যায়। আর স্কাইপেতে সরাসরি সেলফোন নম্বরেও ফোন দেওয়া যায়। এসব অ্যাপে কথা বলার জন্য বাড়তি খরচ নেই। শুধু ইন্টারনেট চালু থাকলেই হলো। প্রয়োজনীয় অ্যাপসটি গুগল প্লেস্টোর কিংবা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে নামিয়ে নেওয়া যাবে।

এনএম/কেআই


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি