ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

যে কারণে আটকে গেল ঢাকা কলেজ ছাত্রলীগের সম্মেলন

প্রকাশিত : ১২:৩১ ১৮ এপ্রিল ২০১৯ | আপডেট: ১৩:৪৩ ১৮ এপ্রিল ২০১৯

এপ্রিলের শেষ সপ্তাহে ঢাকা কলেজ ছাত্রলীগের সম্মেলন হওয়ার সম্ভাব্য তারিখ দেওয়া হলেও নির্ধারিত সময়ে হচ্ছে না এই সম্মেলন। দীর্ঘদিন পর হঠাৎ করে সম্ভাব্য তারিখ ঘোষণা করা হলেও যথাযথ প্রস্তুতি না থাকা এবং কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ করতে ব্যস্ত সময় পার করায় ভেন্যু ঠিক করতে পারেনি কেন্দ্রীয় ছাত্রলীগ। যে কারণে পেছানো হচ্ছে ঢাকা কলেজে ছাত্রলীগের সম্মেলন।

একইসঙ্গে কবে নাগাদ এই সম্মেলন করা হবে সেটাও স্পষ্ট করতে পারেনি তারা। তবে ঢাকা কলেজ ছাত্রলীগের আশার বার্তা হচ্ছে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি হওয়ার পরপরই হবে ঢাকা কলেজ ছাত্রলীগের সম্মেলন ।

ঢাকা কলেজ ছাত্রলীগের নানান বিষয় নিয়ে ঢাকা কলেজ সাংবাদিক সমিতির নেতৃবৃন্দের সাথে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর সাথে বিস্তর আলোচনা হয়। এসময় ঢাকা কলেজ ছাত্রলীগ সম্মেলন নিয়ে আলাপকালে তারা এসব কথা বলেন।

এবিষয় জানতে চাইলে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন,বাংলাদেশ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি অতি শীঘ্রই হবে। কমিটি বিষয় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমরা সাক্ষাত করেছি। তিনি যেভাবে আমাদের দিকনির্দেশনা দিয়েছেন সেভাবে আমরা কাজ করেছি। আশা করি কিছু দিনের মধ্যেই আপনারা সুসংবাদ পাবেন। এসময় ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি হওয়ার পরপরই ঢাকা কলেজের সম্মেলন আশ্বাস দেন তিনি।

এব্যাপারে জানতে চাইলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, বাংলাদেশ ছাত্রলীগের অন্যতম গুরুত্বপূর্ণ ইউনিট ঢাকা কলেজ। আমাদের চিন্তা ছিল এপ্রিলের শেষ সপ্তাহে সম্মেলন দেয়ার। কিন্তু কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ না হওয়ায় আমরা এখন সম্মেলন দিতে পারছি না। গত দিন আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে পূর্ণাঙ্গ কমিটি নিয়ে কাজ শুরু করছি। তবে এতোটুকু বলতে পারি কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ হবার পর বিভিন্ন বিশ্ববিদ্যালয় কমিটি দেওয়া হবে। তারপরেই ঢাকা কলেজের সম্মেলন দেওয়া হবে। সাংগঠনিক মান ও কাজের যোগ্যতা মূল্যায়ন করে কমিটিতে স্থান পাবে নেতাকর্মীরা। কমিটিতে যারা আসবেন তারা ছাত্রদের প্রতিনিধি হয়ে কাজ করবেন।

এই বিষয় জানতে চাইলে ঢাকা কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক জামাল উদ্দিন মাহি, বলেন, সাম্প্রতিক সময়ে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সেক্রেটারির সাথে ঢাকা কলেজ ছাত্রলীগের নেতৃবৃন্দের এক বৈঠক হয়। তখন তারা আশ্বাস দেন এপ্রিলের শেষ সপ্তাহে হবে ঢাকা কলেজ ছাত্রলীগের সম্মেলন। তবে কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ করার কারণে এখন হচ্ছে না। আশা করছি কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ হওয়ার পর ঢাকা কলেজে সম্মেলন হবে। এবং পরিশ্রমী ও যোগ্য ছাত্র নেতারা ঢাকা কলেজের ছাত্রলীগের নেতৃত্বে আসবে।

এবিষয় জানতে চাইলে ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ফরহাদ মির্জা যথাসময়ে সম্মেলন হওয়ার বিষয়ে শঙ্কা প্রকাশ করে বলেন, তিন মাসের আহ্বায়ক কমিটি তিন বছর পর মূল কমিটি হতে যাচ্ছে এটা উচ্ছ্বাস প্রকাশ করার মতো বিষয়। তিনি আরও বলেন, ত্যাগী, সংগ্রামী ও পরিশ্রমী নেতৃত্ব আসুক ঢাকা কলেজে। দলের জন্য যারা ডেডিকেটেড এবং হলের ছাত্র তারাই এই কমিটিতে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, প্রায় এক দশক পর ২০১২ সালে অক্টোবর মাস ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের ৫৫ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। এই কমিটির সভাপতি ছিলেন, এফ এইচ পল্লব এবং সাধারণ সম্পাদক সাকিব হাসান সুইম। অভ্যন্তরীণ সংঘর্ষে এক ছাত্র নিহত হওয়ার পর ২০১৩ সালে ৩০ নভেম্বর ঢাকা কলেজ ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়। একইসঙ্গে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বহিস্কার করা হয় ৭জনকে। এরপর এক প্রকার নেতৃত্বহীন ভাবে চলেছে ঢাকা কলেজ ছাত্রলীগ।

দীর্ঘদিন পর ২০১৬ সালে ১৭ নভেম্বর তিন মাসের জন্য নুর আলম ভুইয়া রাজুকে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়। ২০১৭ সালের ২২ জানুয়ারি দুই গ্রুপের সংঘর্ষের জের ধরে ঢাকা কলেজ শাখার আহ্বায়কসহ ১৯ নেতাকর্মীকে বহিষ্কার করা হয়। এখনও তিন মাসের আহ্ববায়ক কিমিটি দিয়ে চলছে ঢাকা কলেজ ছাত্রলীগের ইউনিট।

 টিআর/

 

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি