ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০, || আষাঢ় ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

রসিকরাজ রবিউলের মৃত্যুবার্ষিকী আজ

বোরহান মাহমুদ

প্রকাশিত : ১০:৩০ ১৮ এপ্রিল ২০২০ | আপডেট: ১১:৫৩ ১৮ এপ্রিল ২০২০

দেশীয় চলচ্চিত্রের জনপ্রিয় কৌতুক অভিনেতা, রসিকরাজ রবিউলের মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৭ সালের ১৮ এপ্রিল অর্থাৎ আজকের এই দিনে তিনি পরলোকগমন করেন।

দেশী চলচ্চিত্রের প্রথম দিকের জনপ্রিয় ও সফল এ কৌতুক অভিনেতা ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে ১৯৩৯ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। চলচ্চিত্রের পর্দায় তাঁর উপস্থিতিই দর্শকদের বিনোদিত করতো। যেমন ছিল তাঁর শারিরীক গঠন, তেমনি তার অঙ্গভক্তি ও সংলাপ বলার পারদর্শিতা দর্শকমনে এক ধরনের নির্মল আনন্দ দিতো।

তাঁর অভিনয়ের অন্যতম আরেকটি গুণ ছিলো সে হাতির কানের মতো কান দুটোকে সংলাপ বলার তালে তালে নাচাতে পারতেন, যা সিনেমার পর্দায় চরম হাস্যরস-এর সৃষ্টি করত। তিনি সে সময়ের সিনেমাপ্রেমী দর্শকদের মাঝে প্রসংশনীয় কৌতুক অভিনেতা ছিলেন।

রবিউল অভিনীত প্রথম সিনেমা ফতেহ লোহানী পরিচালিত ‘আকাশ আর মাটি’ মুক্তি পায় ১৯৫৯ খ্রিস্টাব্দে। চলচ্চিত্র ছাড়াও বেতার-মঞ্চ ও টেলিভিশনের এই জনপ্রিয় অভিনেতা একশোরও বেশী সিনেমাতে অভিনয় করেছেন।

তাঁর অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে - তোমার আমার, জোয়ার এলো, নাচঘর (উর্দু), অনেক দিনের চেনা, রাজা সন্ন্যাসী, অরুণ বরুণ কিরণমালা, সাত ভাই চম্পা, নীল আকাশের নীচে, সমাপ্তি, দর্পচূর্ণ, অধিকার, কাঁচ কাটা হীরে, দীপ নেভে নাই, অশ্রু দিয়ে লেখা, বাঘা বাঙালী, আলোর মিছিল, মাসুদ রানা, পরিচয়, এপার ওপার, দোস্ত দুশমন, প্রতিনিধি, সমাধি, গুন্ডা, হাবা হাসমত, বন্ধু, অশিক্ষিত, জিঞ্জির, অভিমান, সাম্পানওয়ালা, ছুটির ঘণ্টা, যাদুনগর,আনারকলি, গাঁয়ের ছেলে, ভাঙা গড়া,রেশমী চুড়ি, লাল কাজল, বড় বাড়ীর মেয়ে, রজনীগন্ধা, ঝুমুর, মৎস্য কুমারী, চোর, অভাগী ইত্যাদি।

উল্লেখ্য, ঢাকাই চলচ্চিত্রের প্রারম্ভিক সময়ে যে সকল কৌতুক অভিনেতা ছিলেন- যেমন সাইফুদ্দীন, আনিস, খান জয়নুল, আলতাফ, হাসমত, তাঁদের মধ্যে রবিউল ছিলেন অন্যতম। কোনোরকম ভাঁড়ামো নয়, বিভিন্ন অঙ্গভঙ্গি, সংলাপ এবং এক্সপ্রেশনের মাধ্যমে দর্শককে এক ধরনের নির্মল আনন্দ দিতেন তিনি। 

 

রবিউল এর প্রকৃত নাম রবিউল আলম। বর্তমান প্রজন্মের দর্শকেরা হয়তো টিভিতে পুরনো দিনের কোনো সিনেমাতে তাঁকে দেখেছে। কিন্তু প্রবীণ দর্শকেরা এখনো তাঁর কৌতুকদৃশ্যের স্মৃতিচারণ করেন।

এসএ/

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি