ঢাকা, ২০১৯-০৭-১৬ ০:২৪:২৭

রাজশাহীর নিখোঁজ জঙ্গি শাহিন ভারতে গ্রেফতার

 প্রকাশিত: ১৭:২৭ ২৬ জুন ২০১৯  

ভারতের কলকাতার শিয়ালদহ স্টেশনে পার্কিং এরিয়া থেকে গত মঙ্গলবার মহসিন ও মামুনুর রশিদ নামে দুই বাংলাদেশি জেএমবি সদস্যকে গ্রেফতার করেছে দেশটির রাজ্য পুলিশ। গ্রেফতারের পর তাদের দেওয়া তথ্য অনুযায়ী হাওড়া স্টেশন থেকে আল-আমিন ওরফে শাহিন ও রবিউল নামের আরও দুই জেএমবি সদস্যকে গ্রেফতার করা হয়।

জানা যায়, রাজশাহীর গোদাগাড়ী পৌর এলকার বুজরুক রাজারামটুর গ্রামের রিক্সা চালক রফিকুল ইসলামের ছেলে আল আমিন ওরফে শাহিন (২৩)। তিনি চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগে স্নাতকে অধ্যয়নরত অবস্থায়ই জঙ্গিবাদে জড়িয়ে পড়েন।

গোদাগাড়ী থানার ওসি জাহাঙ্গীর আলম বলেন,‘২০১৭ সালে বুজরুক রাজারামপুর গ্রামের আমিজুল ইসলাম রনি পুলিশের ওপর হামলা চালায়। পরে সে বন্ধুক যুদ্ধে নিহত হয়। রনির সঙ্গে শহিনের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।’ বিভিন্ন সময় অভিযান চালিয়ে শাহিনকে গ্রেফতার করা সম্ভব হয়নি বলেও জানান এ পুলিশ কর্মকর্তা।

শাহিনের পিতা রফিকুল ইসলাম জানান, ২০১৮ সালের জুনে শাহিনকে গ্রেফতার করতে তার বাড়িতে অভিযান চালায়। এসময় তার ছবি, মোবাইল নম্বর ও বইপত্র নিয়ে যায় পুলিশ। সেই থেকেই শাহিন নিখোঁজ ছিলেন।ওই ঘটনার পর থেকে পরিবারের সঙ্গে কোন যোগাযোগ করেননি শাহিন। চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে অধ্যয়নের সময় শাহিন জঙ্গিবাদে জড়িয়ে পড়েন বলে রফিকুলের ধারণা।

কলকাতা পুলিশের এসটিএফ’র জয়েন্ট সিপি শুভঙ্কর সিংহ ভারতীয় গণমাধ্যমকে জানান, গ্রেফতারকৃতরা ইসলামিক স্টেট (আইএস) অনুপ্রাণিত হয়ে বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন নব্য জেএমবির সদস্য। বাংলাদেশে ব্যাপক অভিযানের কারণে তারা ভারতে পালিয়ে গা ঢাকা দেন। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে বিভিন্ন ছবি, ভিডিও, মোবাইল ফোন ও আইএস মতাদর্শের বেশ কিছু প্রচার বই ও পত্রিকা উদ্ধার করা হয় বলেও জানায় দেশটির পুলিশ।

এমএস/কেআই

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম