ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

রানি এলিজাবেথের জুতা আগে কে পরে জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৬ ২৯ অক্টোবর ২০১৯

রাজা-রানির খাবার আগে অন্যজন খেয়ে পরখ করে তারপর দেওয়ার নিয়ম শুনেছেন। শুধু রাজা-রানির খাবারই নয় প্রতিটি দেশের সর্বোচ্চ পদের ব্যক্তিদেরকেও এই নিয়মে খাবার পরিবেশন করা হয়। কিন্তু জুতার বেলায়ও যে এই নিয়ম রয়েছে তা কি কেউ শুনেছেন? তবে শুনুন, রানি দ্বিতীয় এলিজাবেথের জুতা তাঁর ছায়াসঙ্গী আগে পরেন।

নিরাপত্তার খাতিরে খাদ্য পরীক্ষা-নিরীক্ষা করা হয় কিন্তু জুতার ক্ষেত্রে কেন? অনেকের মনে প্রশ্ন জাগতে পারে জুতা নেড়েচেড়ে দেখলেই তো হয়ে যায়। কিন্তু ৯৩ বছর বয়সি ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ স্বাস্থ্যের ব্যাপারে একেবারেই খুঁতখুতে। তাই কোথাও যাওয়ার আগে যে জুতা পরবেন, সেই জুতা তাঁর পোষাক প্রস্তুতকারী সঙ্গী তথা রানির ছায়াসঙ্গী অ্যাঞ্জেলা ক্যালি আগে পরেন। 

অ্যাঞ্জেলা ক্যালি যদি সেই জুতা জোড়া পরে আরাম অনুভব করেন, তবেই সেই জুতা গ্রহণ করেন বাকিংহাম প্রাসাদের রানি। এই বিষয়টি স্বয়ং অ্যাঞ্জেলা ক্যালি পিপ্‌ল ম্যাগাজিনকে বলেছেন। এই ম্যাগাজিনের 'দ্যা আদার সাইড অফ দ্যা কয়েন'-এই শিরোনামের একটি প্রতিবেদন থেকে বিষয়টি জনসম্মুখে আসে।

অ্যাঞ্জেলা ক্যালি বলেন, তিনি জুতাটি আগে পড়ে দেখেন এ জন্যে যে, কেমন আরামদায়ক হবে রানির জন্য তা পরখ করতে। যদি তিনি নিজে সন্তুষ্ট হন, তারপরই সেই জুতা পরেন রানি। 
অ্যাঞ্জেলা ক্যালি আরও বলেন, রানি এলিজাবেথের সময় অতি মূল্যবান, তাই তাঁর পক্ষে জুতা পড়ে দেখার সময় নাই। শুধু আরামই পরখ করেন না, মাপও যাচাই করে নেন। তা সম্ভব হয় এ কারণে যে, তাঁদের দুজনেরই পায়ের মাপ একই।

এএইচ/এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি