ঢাকা, সোমবার   ২৫ জানুয়ারি ২০২১, || মাঘ ১১ ১৪২৭

রাবি সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহারের আল্টিমেটাম 

রাবি সংবাদদাতা:

প্রকাশিত : ১৮:৪৪, ২৯ নভেম্বর ২০২০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রিপোর্টাস ইউনিটির সাবেক সভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের  বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মর্তুজা নুরের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে মিথ্যা অভিযোগ প্রত্যাহার ও যুগান্তরের প্রতিনিধি বাপ্পীর আইসিটি আইনে মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা। নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযোগ প্রত্যাহার না করলে কঠোর কর্মসূচির ঘোষণা দেন তারা। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচীতে এসব দাবি জানান সাংবাদিকরা।

রাবি রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি খুরশিদ রাজীবের সঞ্চালনায় মানববন্ধনে সাংবাদিকরা বলেন, ‘সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় সংবাদ প্রকাশ করেছিলেন সাংবাদিক মর্তুজা নুর। অভিযুক্ত ব্যক্তি তার কর্মকাণ্ড আড়াল করার চেষ্টা থেকে সাংবাদিককে হয়রানি করার উদ্দেশ্যে মিথ্যা, ভিত্তিহীন এবং উদ্দেশ্যপ্রণোদিত এই অভিযোগ দায়ের করেছেন।’

‘এভাবে সাংবাদিকদের ওপর ডিজিটাল সিকিউরিটি এ্যাক্টের ব্যবহার যেভাবে বিস্তৃত হতে শুরু করেছে, তা গোটা সাংবাদিক সমাজের জন্য হুমকি। সাংবাদিকেরা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে যদি এভাবে মিথ্যা অভিযোগ কিংবা মামলার মাধ্যমে হয়রানির শিকার হন, তবে অন্য ক্যাম্পাসগুলোতেও সাংবাদিকতার পথ আরও সংকুচিত হবে। 

বক্তারা আরো বলেন,‘সম্প্রতি দুটি ঘটনার ভয়াবহতা আমাদের স্থির থাকতে দেয় না। যেখানে দেশের নানা শ্রেণি-পেশার মানুষ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানাচ্ছে, সেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকের মামলায় একজন সংবাদকর্মীকে জেলে যেতে হয়েছে। এখন আবার অভিযোগ করা হচ্ছে, আরেক সাংবাদিক মর্তুজা নুরের বিরুদ্ধে। আমি এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। ক্ষমতাসীনরা ক্ষমতার প্রভাব দেখাতে চাইছেন। তবে এ ক্ষমতা কাঠামো খুব বেশি দিনের নয়। রাবির এমন আরও অনিয়মের তথ্য সাংবাদিকদের কাছে আছে। তাই সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ না দিয়ে নিজেদের অস্তিত্ব রক্ষার প্রস্তুতি নিতে শুরু করুন।’ মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩০ জন সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত শুক্রবার রাতে দৈনিক বাংলাদেশ প্রতিদিনের রাবি প্রতিনিধি মর্তুজা নুরের বিরুদ্ধে ‘মিথ্যা সংবাদ পরিবেশন ও মানহানির’ অভিযোগ এনে মতিহার থানায় এই অভিযোগ দায়ের করেন বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের প্রভাষক রুনা লায়লা।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি