ঢাকা, বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিচার শুরু ডিসেম্বরে 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৮ ১৯ নভেম্বর ২০১৯ | আপডেট: ২২:১৮ ১৯ নভেম্বর ২০১৯

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা

রাখাইনের জনগোষ্ঠী রোহিঙ্গাদের ওপর নির্যাতন-নিপীড়ন চালানোর অভিযোগে মিয়ানমারের বিচার শুরু হচ্ছে। আগামী ১০ থেকে ১২ ডিসেম্বর মৌখিক শুনানির দিন ধার্য করেছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। গত ১১ নভেম্বর মিয়ানমারের বিরুদ্ধে আইসিজে-তে ওআইসির পক্ষে মামলাটি করে গাম্বিয়া।

মঙ্গলবার (১৯ নভেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, ডিসেম্বরের ১০ তারিখ গাম্বিয়া প্রথমে মৌখিক শুনানিতে অংশ নেবে এবং পরের দিন মিয়ানমারের পক্ষ থেকে শুনানি হবে। আর ১২ ডিসেম্বর উভয়পক্ষের প্রথম শুনানির যুক্তি খণ্ডন হবে এবং এর এক মাসের মধ্যে আদালত অন্তর্বর্তীকালীন আদেশ দেবেন। যা চূড়ান্ত রায় পর্যন্ত বলবৎ থাকবে। 

অন্তর্বর্তীকালীন আদেশের চার মাসের মধ্যে কী পদক্ষেপ নেয়া হলো, তা গাম্বিয়া ও মিয়ানমার উভয়কেই জানাতে হবে বলে। 

এদিকে, শুনানিতে মিয়ানমারের বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপন করবে গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও তার দল এবং যুক্তরাষ্ট্রের আইনি প্রতিষ্ঠান ফলি হগ। তবে মিয়ানমারের পক্ষে কে যুক্তিতর্ক উপস্থাপন করবে, সেটা এখনও জানা যায়নি। 

অন্যদিকে, এ ধরনের মামলা কয়েক বছর ধরে চলার কারণে গাম্বিয়া কয়েকটি বিষয়ের জন্য অন্তবর্তীকালীন রায় প্রার্থনা করেছে। সেগুলো হলো- গণহত্যা বন্ধে মিয়ানমার অবিলম্বে ব্যবস্থা নেবে; মিলিটারি, প্যারামিলিটারি ও বেসামরিক অস্ত্রধারী ব্যক্তি যাতে কোনও ধরনের গণহত্যা সংঘটন না করে, সে ব্যাপারে ব্যবস্থা নেবে; মিয়ানমার গণহত্যা-সংক্রান্ত কোনও ধরনের প্রমাণ নষ্ট করবে না এবং বর্তমান পরিস্থিতিকে আরও বেশি জটিল ও খারাপ করে, এমন কোনও কাজ তারা করবে না।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি