ঢাকা, সোমবার, ২২ অক্টোবর, ২০১৮ ৩:৫২:২২

Ekushey Television Ltd.
জাতিসংঘ প্রতিনিধি দল

রোহিঙ্গা সঙ্কটের সমাধান মিয়ানমারকেই করতে হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:২৩ পিএম, ২৯ এপ্রিল ২০১৮ রবিবার

রোহিঙ্গারা মিয়ানমার থেকে এসেছে, তাই যে সঙ্কট তৈরি হয়েছে তা মিয়ানমারকেই সমাধান করতে হবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল। আজ রোববার কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে তারা এসব কথা বলেন।
প্রতিনিধি দলটি মনে করেন যে, রোহিঙ্গাদের অবশ্যই ফেরত যেতে ও নিরাপদ জীবন দিতে হবে। তবে এই প্রক্রিয়ায় কিছু সময় লাগতে পারে।
তারা আরও মনে করেন, রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফিরে গিয়ে নিরাপদে বসবাসের সুযোগ দিতে হবে।
তিন দিনের সফরে গতকাল শনিবার ৪০ সদস্যের দলটি বাংলাদেশে আসে। আজ সফরের দ্বিতীয় দিনে সকালে প্রথমেই তারা বান্দরবানের নাইক্ষ্যংছড়ির কোনারপাড়ায় শূন্যরেখায় যায়। সেখানে আটকে থাকা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন দলটির সদস্যরা। পরে কুতুপালং শিবিরে এসে ঘুরে দেখেন। এ দলের সদস্যরা বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের চারটি দলের সঙ্গে পৃথক পৃথকভাবে কথা বলেন। এরপর তাঁরা সংবাদ সম্মেলন করেন।
সম্মেলনে যুক্তরাজ্যের প্রতিনিধি কারেন পিয়ার্স বলেন, আমরা এখান থেকে মিয়ানমারে যাবো। তাদের কাছ থেকে শুনতে চাইবো, সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কীভাবে যুক্ত হতে পারে তারা। রোহিঙ্গা সংকট মোকাবিলায় আমরা নিরাপত্তা পরিষদে সমর্থন দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবো ও রোহিঙ্গাদের উপকারে আসে এমন সিদ্ধান্ত নেবো।
প্রতিনিধি দলের আরেক সদস্য পেরুর গুস্তাভো মেজা কোয়াদ্রার মন্তব্য, আমরা এই শরণার্থী সংকট দেখে খুব উদ্বিগ্ন। আমরা এই পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। রোহিঙ্গাদের জন্য যেন কিছু করতে পারি, তাই সমস্যাটিকে আরও ভালোভাবে জানার জন্য আমরা এখানে এসেছি।
কুয়েতের প্রতিনিধি মনসুর আল উতাইবি আশ্বাস দিলে বলেন, আমরা এখান থেকে মিয়ানমারে যাবো ও সেখান থেকে নিউইয়র্কে ফিরে বিষয়টি নিয়ে অগ্রাধিকার ভিত্তিতে আলোচনা করবো। তবে আমরা এমন কোনও প্রতিশ্রুতি দিচ্ছি না যে, আমরা দ্রুত কোনো ব্যবস্থা নেবো।
এর আগে শনিবার নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল কুয়েত থেকে সরাসরি কক্সবাজারে আসে। গতকাল রাতে সরকারের সঙ্গে তাদের একটি বৈঠক হয়। রোববার সকালে জিরো পয়েন্ট সীমান্তে আটকে পড়া রোহিঙ্গাদের দেখতে যান তারা। এরপর আসেন কুতুপালং ক্যাম্পে। সেখানে বর্ডার গার্ড বাংলাদেশ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের দুটি প্রেজেন্টেশন দেখানো হয়। এরপর তারা রোহিঙ্গাদের কথা শোনেন। তবে সেখানে কোনও সরকারি কর্মকর্তারা ছিলেন না।
আজ বিকালে প্রতিনিধি দলটি ঢাকায় আসবে। আগামীকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর মিয়ানমারের উদ্দেশে রওনা দেবেন তারা।
/ এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি