ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮ ২২:৩৭:১৫

Ekushey Television Ltd.
খাশোগী হত্যা

রয়েছে অডিও-ভিডিও রেকর্ডিং!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯ পিএম, ১২ অক্টোবর ২০১৮ শুক্রবার | আপডেট: ০২:০৪ পিএম, ১২ অক্টোবর ২০১৮ শুক্রবার

তুরস্কের সৌদি কনসুলেটেই যে সাংবাদিক খাশোগীকে হত্যা করা হয়েছে তা প্রমাণের জন্য যুক্তরাষ্ট্র ও তুরস্কের কর্মকর্তাদের কাছে অডিও এবং ভিডিও রেকর্ডিং রয়েছে বলে জানিয়েছেন। স্থানীয় সময় শুক্রবার ওয়াশিংটন পোস্টের সঙ্গে তারা এ কথা বলেন।

তারা দাবী করেন, গত ২ অক্টোবর সাংবাদিক খাশোগী তুরস্কের সৌদি কনসুলেটে হাটার সময় সৌদির গুপ্তহত্যা দলের সদস্যরা যে তাকে ধরেছে তার ভিডিও তাদের কাছে রয়েছে।

সূত্রটি বলছে তাদের কাছে যে অডিও রয়েছে তা অত্যন্ত ভয়াবহ। কনসুলেটের ভেতরে জামাল খাশোগীর সঙ্গে মূলত কি ঘটেছিল তা ওই অডিও রেকর্ডিং-এ রয়েছে।

তারা বলছে, অডিওতে আরবি ভাষার কথা শোনা যাবে। এটিও শোনা যাবে যে, খাশোগীকে কিভাবে প্রশ্ন করা হয়েছে, কিভাবে তার ওপর অত্যাচার করা হয়েছে এবং কিভাবে তাকে হত্যা করা হয়েছে? 

নাম প্রকাশে অনিচ্ছুক অন্য একটি সূত্র বলছে, খাশোগীকে কিভাবে প্রহার করা হয়েছে রেকর্ডিং-এ তা শোনা যাবে। কিন্তু এটা অস্পষ্ট যে, কিভাবে তুরস্ক এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই রেকর্ডিং উদ্ধার করেছে।

গ্লোবাল সিকিউরিটি গ্রুপের সিইও ডেভিড ক্যাটজ ওয়াশিংটন পোস্টের বরাতে আল জাজিরাকে বলেন, তুরস্কের কাছে হয়ত খাশোগীকে হত্যার অডিও এবং ভিডিও রেকর্ডিং থাকতে পারে। 

ডেভিড ক্যাটজ বলেন, খাশোগী হত্যার সঙ্গে সৌদি সরকার যে সরাসরি জরিত রয়েছে এ বিষয়টি বের করার জন্য তুরস্ক চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর এটিই হচ্ছে সৌদি-তুরস্কের মধ্যকার সম্পর্ক টানা-পোড়নের অন্যতম প্রধান কারণ।

তথ্যসূত্র:  আল-জাজিরা

এমএইচ/

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি