ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

শব্দবিহীন উডুক্কুযান আনছে নাসা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৩ ৫ জুলাই ২০১৮

আকাশপথে যাত্রার ক্ষেত্রে শব্দবিহীন সুপারসনিক উডুক্কুযান আনতে যাচ্ছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। টেক্সাসের আকাশে এর পরীক্ষামূলক উডুক্কুযানটি পরিচালনার পরিকল্পনা করছে সংস্থাটি। এতে সফল হলে মহাকাশ গবেষণার ক্ষেত্রে বিপ্লবী পরিবর্তন আসবে বলে আশা করা হচ্ছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, পর্যটন শহর গ্যালভেস্টনের কাছাকাছি এলাকায় উড়ুক্কুযানটি জনসমক্ষে পরীক্ষা করা হবে। পরীক্ষায় দেখানো হবে সুপারসনিক বা শব্দের চেয়ে বেশি গতিতে ওড়ার সময় তাদের যানটি অতি সামান্যই শব্দ করে।

এটি এমন একটি সুপারসনিক প্লেন- যা ‘সনিক বুম’ তৈরি করে না, তা এভিয়েশন শিল্পে বিপ্লব আনবে। আগে নাসার এ পরীক্ষামূলক প্রকল্পের নাম বলা হয়েছিল এক্স-প্লেন বা ‘লো- ফ্লাইট ফ্লাইট ডেমোনেস্ট্রেটর’। সম্প্রতি এর নাম পরিবর্তন করে রাখা হয়েছে এক্স-৫৯ কিউএসএসটি।

সম্প্রতি প্লেনটি বানাতে নির্মাতা প্রতিষ্ঠান লকহিড মার্টিনের সঙ্গে ২৪.৭৫ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছে নাসা। নাসার আর্মস্ট্রং ফ্লাইট রিসার্চ সেন্টারের অ্যারোস্পেস প্রকৌশলী এড হ্যারিং বলেন, ‘প্লেনের পাখা যা এটিকে ওপরে উঠাবে এবং প্লেনের আয়তনের কারণে এক্স-৫৯ এ আপনি এখনও একাধিক শকওয়েভ টের পাবেন। কিন্তু প্লেনের আকার এমনভাবে নকশা করা হয়েছে যাতে ধাক্কাগুলো একীভূত হয়ে বড় শকওয়েভ তৈরি না করে।

২০২১ সালে এক্স-৫৯ তৈরির কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

এমজে/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি