ঢাকা, শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৩ ১৪২৬

Ekushey Television Ltd.

‘শরীর কেটে দুই টুকরা করার মত অবস্থা কাশ্মীরি জনগণের’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫২ ৭ আগস্ট ২০১৯

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ বলেছেন,একটি মানুষের শরীর কেটে দু ভাগ করলে যেমন হয় কাশ্মীরের জনগেনের অনুভূতি আজ তেমন। আমার অবস্থাও তেমন। আমরা কী  এই কাশ্মীর চেয়েছিলাম ?

গতকাল  এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ফারুক আবদুল্লাহ। 


স্বরাষ্ট্রমন্ত্রী  অমিত শাহ সংসদে দাড়িয়ে মন্তব্য করেন, ফারুক আবদুল্লাকে "আটক বা গ্রেফতার করা হয়নি"। এ বিষয়ে তিনি বলেন, "আমাকে আমার বাড়িতে আটক করা হয়েছিল ... আমি দুঃখ বোধ করছি যে স্বরাষ্ট্রমন্ত্রী এইরকম মিথ্যা বলতে পারেন। "


তিনি বলেন, "আমার বাড়ির দরজায় একটা বড়সড় তালা লাগানো হয়েছে" তারপরেও নিরাপত্তারক্ষীরা ঘেরাও করে রেখেছে তার বাড়ি। এরপরেও অমিত শাহ কীভাবে ওই দাবি করেন তা নিয়েও প্রশ্ন তোলেন ন্যাশনাল কনফারেন্সের ওই নেতা। 

"আমি তাঁদের (নিরাপত্তারক্ষীদের) বলেছি যে স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন আমাকে আটক করা হয়নি। তাহলে আপনারা আমাকে আটকে রাখছেন কেন?" প্রশ্ন করেন ফারুক।

মঙ্গলবার লোকসভায় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল নিয়ে বিতর্ক চলাকালীন অমিত শাহ দাবি করেন যে ফারুক আবদুল্লাহকে আটক বা গ্রেফতার কোনটাই করা হয়নি। ন্যাশন্যালিস্ট কংগ্রেস পার্টির নেত্রী সুপ্রিয়া সুলে প্রবীণ নেতা ফারুক আবদুল্লার অনুপস্থিতির প্রসঙ্গ তুলে তাঁকে আটকে রাখার ইঙ্গিত দিলে,  অমিত শাহ পাল্টা বলেন যে, "তাঁকে আটক করা হয়নি বা গ্রেফতারও করা হয়নি। তিনি নিজের ইচ্ছায় বাড়িতে রয়েছেন।"

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ফারুক আবদুল্লা বলেন, "আমার রাজ্যকে যখন পুড়িয়ে দেওয়া হচ্ছে, যখন আমার লোকেদের জেলখানায় মৃত্যুদন্ড কার্যকর করা হচ্ছে তখন আমি কেন নিজের ইচ্ছায় নিজের বাড়ির ভিতরে থাকব?"  তাহলে কীভাবে তিনি ঘর থেকে বেরোবেন সে বিষয়ে প্রশ্ন করা হলে তিনি ব্যাখ্যা করেন: "আমি তাঁদের (নিরাপত্তাকর্মীদের) বলেছিলাম যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন যে আমাকে আটক করা হয়নি। তাহলে আপনারা আমাকে আটকে রাখছেন কেন?"

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার সমাপ্তি ঘোষণা এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলকে বিভক্ত করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের কয়েক ঘণ্টা আগে উপত্যকার মূলধারার নেতাদের রবিবার সন্ধে থেকেই বন্দি করে রাখা হয়েছিল।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাকে প্রাথমিকভাবে গৃহবন্দি করা হয় প্রথমে, পরে সোমবার আনুষ্ঠানিকভাবে গ্রেফতার করা হয় তাঁদের। তাঁদের কবে মুক্তি দেওয়া হবে সে বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

জম্মু ও কাশ্মীর নিয়ে সরকারের পদক্ষেপের কথা বলতে গিয়ে আবেগে ভেঙে পড়েন ফারুক আবদুল্লা। "ওঁরা (সরকার) অঞ্চলগুলিকে ভাগ করেছে, এবার ওরা কি হৃদয়কেও ভাগ করবে? ওরা কি হিন্দু ও মুসলমানকেও বিভক্ত করবে? আমি ভেবেছিলাম আমার ভারত সবার জন্য, ধর্ম নিরপেক্ষ, ঐক্যে বিশ্বাসী," বলেন তিনি।

এনএম
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি