ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১০ ১৪২৭

Ekushey Television Ltd.

শিক্ষার্থীদের অনুপ্রেরণা ঋত্বিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২১ ৪ এপ্রিল ২০২০

বলিউড তারকা ঋত্বিক রোশন। তার আজকের এই সাফল্যের পেছনে রয়েছে এক সংগ্রামী জীবনের গল্প। অনেক সীমাবদ্ধতা কাটিয়ে আজ তিনি ভারতের শীর্ষ তারকা। তার সেই জীবনের গল্প উঠে এসেছে বই এর পাতায়। ভারতের তামিলনাড়ুর ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের পড়ানো হচ্ছে ঋত্বিকের জীবনের অনুপ্রেরণামূলক গল্প।

ঋত্বিক এখন বলিউডের গ্রিক দেবতা। কিন্তু বাস্তব জীবনে তিনি এতটা স্মার্ট ও নিখুঁত ছিলেন না। অনেকে হয়তো জানেন না যে- ঋত্বিক রোশনের মেরুদণ্ড কিছুটা বাঁকা ছিল। তার ডান হাতে ৫টি নয়, ৬টি আঙুল। তিনি স্বাভাবিকভাবে কথা বলতে পারতেন না, তোতলামি করতেন। ছোটবেলায় তাকে নিয়ে বন্ধুরা হাসাহাসি করত। 

এত সীমাবদ্ধতার পরও দমে যাননি ঋত্বিক। বলিউড অভিনেতা ও চিত্রপরিচালক রাকেশ রোশনের ছেলে তিনি। অথচ প্রতাপশালী তারকার ঘরে জন্ম নিয়েও তার নিজের তারকা হয়ে ওঠা মোটেও সহজ ছিল না। 

তবে এ যাত্রায় তার পাশে ছিল পরিবার। ঋত্বিক তার মেরুদণ্ডের সমস্যাটা চিকিৎসায় ঠিক করে নেন। কিন্তু হাতের ৬টি আঙুলকে তার সীমাবদ্ধতা নয়, বরং শক্তি বা আশীর্বাদ হিসেবেই প্রতিষ্ঠিত করেছেন। অনেক প্রচেষ্টায় নিজের তোতলামিকেও জয় করেছেন তিনি। এরপর তিনি আবির্ভূত হন বড় পর্দায়। আর অভিষেকেই সুপারহিট সিনেমা ‘কাহো না পিয়ার হ্যায়’ উপহার দেন বলিউডকে। 

নিজের সঙ্গে যুদ্ধ করে সকল সীমাবদ্ধতা কাটিয়ে ঋত্বিকের সুপারস্টার হয়ে ওঠার গল্প এখন শিশু-কিশোরদের প্রেরণা দিচ্ছে। ভারতের তামিলনাড়ু রাজ্যে ষষ্ঠ শ্রেণির ‘জীবন ও মূল্যবোধ শিক্ষা’ পাঠ্যপুস্তকে ‘আত্মবিশ্বাস’ নামের অধ্যায়ে যুক্ত করা হয়েছে ঋত্বিক রোশনের বড় হয়ে ওঠার প্রেরণামূলক গল্প। 

এস. চাঁদ পাবলিকেশন্স প্রকাশিত বইটি ম্যাট্রিক স্কুলগুলোতে ছাত্র-ছাত্রীদের মূল্যবোধ শিক্ষার জন্য পাঠ্য হিসেবে রয়েছে।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি