ঢাকা, শনিবার   ১৭ আগস্ট ২০১৯, || ভাদ্র ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

শিল্পকলায় ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’র উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩১ ৭ আগস্ট ২০১৯

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করছে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালাবঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালাকর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান ৭ আগস্ট  সন্ধ্যা সাড়ে ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।  

কর্মসূচির উদ্বোধন ঘোষণা করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে স্মারক বক্তা ছিলেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালাকর্মসূচির আওতায় বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন দেশের বরেণ্য লেখক ও গবেষকেরা।

স্মারক বক্তৃতা উপস্থাপন করেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম।বাংলার রাজনৈতিক নেতৃত্ব এবং বঙ্গবন্ধুশিরোনামে বক্তৃতায় অবিভক্ত বাঙলার রাজনৈতিক নেতৃত্বের তুলনামূলক আলোচনা করা হয়। বক্তৃতার শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের হত্যাকারীদের প্রতি ঘৃণা প্রকাশ করেন।

অনুষ্ঠানের শুরুতে ১৫ আগস্ট শাতাদাৎ বরণকারী সকল শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

শিশুদের সমবেত কন্ঠেধন্য মুজিব ধন্যএবংশোন একটি মুজিবরের থেকেগান দুটি পরিবেশিত হয়। একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ দুখিনী বাংলা জননী বাঙলাগানের সাথে নৃত্য পরিবেশন করেন।

এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত মাসব্যাপী আয়োজনে ৫-৭ আগস্ট জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত হচ্ছে পাহাড়ের বর্ণিল সংস্কৃতি শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী, ৫ আগস্ট বিকাল ৪টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর রচিত ১০০টি গ্রন্থের পাঠ পর্যালোচনা, গতকাল ৬ আগস্ট জাতীয় নাট্যশালা মিলনায়তনে ছিল আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মুজিব মানে মুক্তি নাটকের প্রদর্শনী।

একইভাবে ১৫ আগস্ট সকালে রয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলার উপর স্থাপনাশিল্প প্রদর্শনী, ২৩ আগস্ট বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা পাঠ ও চিত্রকর্ম নির্মাণ এবং সকল জেলা ও উপজেলা শিল্পকলায় শিশু চিত্রাংকন প্রতিযোগিতা, ২৩-২৪ আগস্ট বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর তথ্যচিত্র প্রদর্শনী এবং ২৪ আগস্ট একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে শিল্পের আলোয় বঙ্গবন্ধুশীর্ষক আর্ট ক্যাম্প।

কেআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি