ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

Ekushey Television Ltd.

শিশুর খাবার যেমন হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০২ ২ জুলাই ২০১৭ | আপডেট: ১৬:৪১ ২ জুলাই ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শিশুর খাবার নিয়ে মায়ের দুশ্চিন্তার শেষ নেই। বিশেষ করে এক মাস থেকে এক বছরের শিশুর খাবার খাওয়ার বিষয়টি কেমন হবে, সেটি নিয়ে দ্বিধান্বিত হয়ে পড়েন অভিভাবকরা। এ সময় থেকেই শিশু মায়ের দুধের পাশাপাশি বাড়তি খাবার খাওয়া শুরু করে। কেবল তাই নয়, খাবার খাওয়ার কোন পদ্ধতি শিশুর জন্য সুবিধাজনক হবে, সেটি নির্বাচনও একটি দু:শ্চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়।

বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে শিশুর খাবার খাওয়ার পদ্ধতি নিচে দেওয়া হল-   

জন্মের পর থেকে ছয় মাস 
জন্মের পর থেকে ছয় মাস পর্যন্ত বুকের দুধই শিশুর জন্য যথেষ্ট। এ সময় বাড়তি খাবারের প্রয়োজন নেই। 

ছয় থেকে এক বছর
ছয় মাস বয়স থেকে বুকের দুধের পাশাপাশি শিশুকে বাড়তি খাবার খেতে দিন। এ ক্ষেত্রে খিচুড়ি খেতে দিতে পারেন। প্রথমে চাল, ডাল ও তেল দিয়ে তৈরি করা খিচুড়ি দিন।

আস্তে আস্তে এতে সবজি যোগ করুন। এ ক্ষেত্রে নরম সবজি, যেমন—গাজর, আলু, পেঁপে ইত্যাদি দেওয়া যেতে পারে। ধীরে ধীরে মাছ, মাংস খাওয়ানো শুরু করুন। এ ছাড়া মুরগির স্যুপ, ডালের পানি ইত্যাদি দেওয়া যেতে পারে। অর্ধসিদ্ধ করে ডিম খেতে দিতে পারেন। পাশাপাশি নরম ফল, ফলের রস খেতে দিন। একসঙ্গে সব ধরনের ফল খাওয়ানো যাবে না। একটি ফলে অভ্যস্ত করে আরেকটি ফল খাওয়ান। 

শিশুর খাবারে ঝাল, মসলা ও তেলের বিষয়ে সতর্ক হতে হবে। সাধারণত তিন ঘণ্টা ব্যবধানে শিশুকে খাবার খেতে দিন।জোর করে খাওয়ানোর চেষ্টা করবেন না। এতে বদহজম দেখা দিয়ে খাবার খাওয়ানোর ক্ষেত্রে বাটি-চামচ ব্যবহার করুন। 

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি