ঢাকা, সোমবার   ১০ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৬ ১৪২৭

Ekushey Television Ltd.

সন্দ্বীপে বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়ার্ড সম্পন্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১২ ১৩ ডিসেম্বর ২০১৯

সন্দ্বীপে ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়ার্ড সম্পন্ন হয়েছে। শুক্রবার (১৩ ডিসেম্বর) উপজেলা প্রশাসনের আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ও বিজ্ঞান অলিম্পিয়ার্ড গতকাল ১২ ডিসেম্বর সকালে বর্নাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে শুরু হয়।

সন্দ্বীপ উপজেলা পরিষদ মাঠে আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মাষ্টার শাহজাহান বি.এ। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার বিদর্শী সম্বৌধী চাকমা।

মেলায় সন্দ্বীপের মোট ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা তাদের উদ্ভাবিত জিনিসসমুহ উপস্থাপন করে। তার মধ্যে মুছাপুর হাজী আব্দুল বাতেন উচ্চ বিদ্যালয়-পরিবেশ বান্ধব আধুনিক সন্দ্বীপ, পেরিস্কোপ,তেল ও পানি দিয়ে গ্যাস উৎপাদন,স্বল্প খরচে হিটার তৈরি, মিসাইল, জলবায়ু পরিবর্তনের চ্যালেন্জ মোকাবেলায় সন্দ্বীপকে ডিজিটাল করণ, ভুমিকম্পের চ্যালেঞ্জ মোকাবেলায় ভুমিকম্প এলার্ম, রেইন ওয়াটার হারভেস্টিং, টারবাইনের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন। 

পূর্ব সন্দ্বীপ বহুমুখী উচ্চ বিদ্যালয়-ডিজিটাল সন্দ্বীপ,ক্যাবলের মাধ্যমে নদী পারাপার বা ক্যাবল কার, আধুনিক লিফ্ট, ডাব ও আদা দিয়ে বিদ্যুৎ উৎপাদন,ডাষ্ট ব্লুয়ারের মাধ্যমে ময়লা শোষন। মুছাপুর বদিউজ্জামান উচ্চ- বিদ্যালয় হাইড্রোলিক ট্রি শিপ্টার,এক্সজাষ্ট মেশিন,ফিউচার সন্দ্বীপ,হাইড্রলিক জেটি,শেখ রাসেল পার্ক,সন্দ্বীপ কন্সট্রাকশন, জেব্রা ক্রসিং,ট্রাফিক কন্ট্রোলার।একে একাডেমী- সোলার পাওয়ার ইরিগেশন সিস্টেম,পানি ও পেট্রোল এর সমন্বয়ে গ্যাস উৎপাদন,ফ্রি এনার্জী জেনারেটর,এয়ার পলিউশন প্রিভেনশন মডেল। রহমতপুর উচ্চ বিদ্যালয়- বাতাস নিঃসরনের মাধ্যমে নৌকা চালনা,স্বল্প খরচে অধিক আলো,ড্রোন,ফ্রি এনার্জি জেনারেটর। আবেদা ফয়েজ বালিকা বিদ্যালয় -ভুমিকম্প সতর্ক সংকেত যন্ত্র,ব্যারোমিটার,উড়ন্ত বল। 

সাউথ সন্দ্বীপ হাই স্কুল- রুপকল্প ২০৪১, আদর্শ বাড়ি,ওয়াটার হিটার।সন্দ্বীপ আইডিয়াল উচ্চ বিদ্যালয়- আদর্শ উচ্চ বিদ্যালয়,জলবাহী জেটি,ওয়াটার ট্যাংক।বাউরিয়া জেকে একাডেমী- সন্দ্বীপ -চট্টগ্রাম সংযোগ সেতু,ডিএনএ মডেল, ফ্রুটওভার ব্রীজ।আহসান জামিল ট্যাকনিক্যাল সেন্টার- ইলেকট্রিক কম্ভাইন্ড সার্কিট,টুল বক্স,এসি ফ্রিজের সরন্জাম পরিচিতি।সন্দ্বীপ পাবলিক উচ্চ বিদ্যালয়- ঘনত্ব নির্ণয় ,পেরিস্কোপ,বায়ুচাপ নির্নয়,ক্যালাইডোস্কোপ,ওয়াটার সাইন্স,ইনভেজিবল টেক্সট তড়িৎ বিশ্লেষক কোষ,পাখার সাহায্যে গাড়ি চালানো, বায়ুর সাহায্যে স্পীর্ডবোট চালনা, মানব কঙ্কাল, অাধুনিক অনুবিক্ষন যন্ত্র ইত্যাদি প্রদর্শন করেছে।

মেলার দর্শনার্থীরা অনেক কৌতুহল ভরে এ সমস্ত উদ্ভাবিত ডিভাইস দেখে উচ্ছাস প্রকাশ করেছেন। এবং অনেকে এ সমস্ত ডিভাইসের কার্যকারিতা ও কিভাবে তৈরি করা যায় তা জানার আগ্রহ পোষণ করেছেন। সর্বোপরি বিজ্ঞান মনস্ক ছাত্র ছাত্রীদের মাঝে এ মেলা ও উদ্ভাবন সমূহ  প্রদর্শনী দারুন প্রভাব ফেলেছে।দুই দিন ব্যাপী এ আয়োজনের ভুয়সী প্রশংসা করেছেন সুশীল সমাজের প্রতিনিধি বৃন্দ।

কেআই/আরকে


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি