ঢাকা, শনিবার   ১৭ আগস্ট ২০১৯, || ভাদ্র ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

সরকারি হচ্ছে ১০ হাজার কলেজ শিক্ষকের চাকরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০০ ৮ আগস্ট ২০১৯ | আপডেট: ২২:০১ ৮ আগস্ট ২০১৯

নতুন ঘোষিত সরকারি কলেজগুলোর দশ হাজারেরও বেশি শিক্ষকের চাকরি সরকারি হচ্ছে। সরকারি হতে যাওয়া শিক্ষকদের তালিকা চূড়ান্ত করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাবে। চলতি বছরের মধ্যেই দশ হাজেরর বেশি শিক্ষক সরকারি হবেন। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রের মতে, কয়েকটি ধাপে সরকারি হওয়া ৩০৩টি কলেজের প্রায় ১৮ হাজার শিক্ষকের মধ্য থেকে ১০ হাজারেরও বেশি শিক্ষককে ২০১৯ সাল শেষ হওয়ার আগেই সরকারি করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ও চাচ্ছে এ বছরের মধ্যেই শিক্ষকদেরকে একটি খুশির সংবাদ দিতে। এজন্য মাউশিও দুই মাসের মধ্যে সরকারি হতে যাওয়া শিক্ষকদের তালিকা চূড়ান্ত করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাবে। সেখানেই সরকারিকরণের বাকি কাজ শেষ হবে।’

মাউশি জানাচ্ছে, অক্টোবরে সরকারি হতে যাওয়া কলেজ শিক্ষকদের তালিকা প্রস্তুত হলে সেটি প্রথমে যাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে। এই মন্ত্রণালয় তালিকাটি গ্রহণ করে সরকারি কর্মকমিশনে পাঠাবে। সেখানে শিক্ষকদের যোগ্যতা ও সক্ষমতার বিষয়ে উচ্চতর অনুসন্ধান শেষে তালিকাটি পুনরায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে চূড়ান্ত অনুমোদন দেয়া হবে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) কলেজ ও প্রশাসন শাখার পরিচালক শাহেদুল খবির চৌধুরী জানান, সরকারি হতে যাওয়া এসব শিক্ষকদের যোগ্যতা ও পাঠদানের সক্ষমতা যাছাই-বাছাইয়ের কাজ এগিয়ে চলেছে। মাউশিও দুই মাসের মধ্যে সরকারি হতে যাওয়া শিক্ষকদের তালিকা চূড়ান্ত করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাবে। সেখানেই সরকারিকরণের বাকি কাজ শেষ হবে।’

প্রসঙ্গত, ২০১৮ সালের আগস্টে প্রথম ধাপে ২৭১টি বেসরকারি কলেজকে জাতীয়করণের জন্য সরকারি আদেশ জারি করা হয়। পরে বিচ্ছিন্নভাবে আরও ৩২টি কলেজকে সরকারিকরণ করা হয়। সবমিলিয়ে নতুন ঘোষিত সরকারি কলেজের সংখ্যা দাঁড়ায় ৩০৩টি।

 

টিআর/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি