ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯, || ভাদ্র ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

সরকারী চাকরিতে নিয়োগ মেধার ভিত্তিতে হওয়া উচিৎ: ফারুকী   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৩ ৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৮:৪৫ ৯ এপ্রিল ২০১৮

কোটা সংস্কার নিয়ে উত্তাল শাহবাগ। পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষের ঘটনাও ঘটেছে। এখন তাদের এ আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়েছে। দেশের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়েও শুরু হয়েছে আন্দোলন। 

কোটা নিয়ে কথা বলা শুরু করেছেন দেশের বুদ্ধিজীবীরা। মিডিয়া কর্মীরাও বসে নেই। চলছে এ নিয়ে নানা তর্ক- বিতর্ক। এবার কোটার আন্দোলন নিয়ে নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী একটি দীর্ঘ স্ট্যাটাস দিয়েছেন।    

তিনি তার বক্তব্য বলেন, ‘অনেকগুলা চিঠি আসছে। কোটাসংস্কার আন্দোলন বিষয়ে। আমি জানি কখনো কখনো নিরবতা অপরাধের সামিল। বেশ কয় বছর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে কথা বলতে হয়েছিলো। আরেফিন স্যারও ঐ অনুষ্ঠানে ছিলেন। সেখানে কথা প্রসঙ্গে মেধাবী ছাত্রদের সরকারী চাকরিতে আকৃষ্ট করার প্রয়েজনীয়তা নিয়ে কথা বলেছি। কারন সরকারী চাকরিতে যদি মেধাশুন্যতা তৈরি হয় তাহলে ভবিষ্যতে পলিসি নিয়ে আলোচনা এবং সময়োপযোগী পলিসি নির্ধারনে আমরা নিদারুন ব্যর্থ হবো।

সাম্প্রতিক সময়ের কোটা বিষয়ক আলোচনা দেখে সেই কথাটা আবার মনে পড়লো। মুক্তিযোদ্ধারা আমাদের শ্রেষ্ঠ সন্তান। তাঁদের নানান সুযোগ সুবিধা দেয়ার পক্ষে আমি। বাড়ী দেন, চিকিৎসা সেবা দেন, ভালো ভাতা দেন। কিন্তু সরকারী চাকরিতে নিয়োগ হওয়া উচিত মেধার ভিত্তিতে। এই বক্তব্যের সাথে আমি একমত। তবে অতি উৎসাহীদের কাছ থেকে সাবধান থাকা উচিত এই আন্দোলনে সামিল ভাই-বোনদের।

মেধা ভিত্তিক নিয়োগের দাবীর মধ্যে কেউ যেনো এমন অপ্রয়োজনীয় কিছু না বলেন যাতে মনে হয় “মুক্তিযাদ্ধাদের” ব্যাপারে কোনো অ্যালার্জি আছে। পরিশেষে, আমি আশা করি মাননীয় প্রধানমন্ত্রী কোটার ব্যাপারটা একটা যৌক্তিক জায়গায় নিয়ে আসবেন।’

এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি