ঢাকা, রবিবার   ২০ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৫ ১৪২৭

Ekushey Television Ltd.

সহায়তা দিতে আজ বৈরুতে আন্তর্জাতিক সম্মেলন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৪ ৯ আগস্ট ২০২০

ক্ষতিগ্রস্ত এলাকা- নিউজ ব্রেক

ক্ষতিগ্রস্ত এলাকা- নিউজ ব্রেক

গত ৪ আগস্ট রাসায়নিক বিস্ফোরণে ধ্বংসস্তূপে পরিণত হওয়া বৈরুতে সহায়তার লক্ষ্যে আজ রোববার বৈঠকে বসতে যাচ্ছেন বিশ্বের নেতারা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোনের ডাকে ও জাতিসংঘের আয়োজনে এ ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে যোগ দেওয়ার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিস্ফোরণের পর প্রথম বিদেশি নেতা হিসেবে গত বৃহস্পতিবার বৈরুত সফরে যান ফ্রান্সের প্রেসিডেন্ট মাক্রোন। তিনি ঘোষণা দেন, আন্তজার্তিক সম্প্রদায় যাতে এই বিপদে লেবাননকে সহায়তার হাত বাড়িয়ে দেয়, সেজন্য সমন্বয়কের দায়িত্ব নেবেন তিনি। খবর ব্লুমবার্গ ও বিবিসি’র।

জানা যায়, লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে একটি রাসায়নিক গুদামে গত মঙ্গলবার ঐ বিস্ফোরণে অন্তত ১৫৮ জন নিহত এবং ৫ হাজার আহত হয়েছেন। গুদামে রক্ষিত প্রায় ২ হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণে হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে ৩ লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে। ঐ বিস্ফোরণে অন্তত ১৫ বিলিয়ন ডলারের আর্থিক ক্ষতির শিকার হয়েছে বৈরুত।

ফ্রান্সের প্রেসিডেন্ট ভবন থেকে এক বিবৃতিতে বলা হয়, রোববারের কনফারেন্সের লক্ষ্য লেবাননকে সহায়তার জন্য আন্তর্জাতিক অংশীদার ও সংস্থাগুলো যাতে জরুরি হাত বাড়ায়। সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের সদস্যরাষ্ট্রগুলোর প্রতিনিধি, চীন, রাশিয়া, মিসর, জর্ডান ও যুক্তরাজ্য অংশ নেবে। এছাড়া আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোও সম্মেলনে থাকবে।

এক টুইটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি বৈরুতের ভয়াবহ ঘটনা নিয়ে মাক্রোনের সঙ্গে আলাপ করেছেন। তিনিও ভিডিও কলে ওই কনফারেন্সে যোগ দেবেন। ট্রাম্প বলেন, আমরা সবাই বৈরুতকে সাহায্য করতে চাই।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি