ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

সাহিত্যে নোবেল পেলেন পিটার ও অলগা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৮ ১০ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৮:৫৯ ১০ অক্টোবর ২০১৯

বিতর্কের কারণে ২০১৮ সালে সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা না করলেও ২০১৯ সালের সঙ্গে ২০১৮ সালে সাহিত্যে নোবেল জয়ীদের নাম ঘোষণা করেছে সুইডিশ একাডেমি।

আজ বৃহস্পতিবার নোবেল পুরস্কার ঘোষণার ৪র্থ দিনে এ নাম ঘোষণা করা হয়। এতে ২০১৯ সালে নোবেল জয়ী হিসেবে মনোনয়ন পেয়েছেন অস্ট্রিয়ার লেখক পিটার ল্যান্ড এবং ২০১৮ সালে পোল্যান্ডের লেখিকা অলগা তকারজুক।

২০১৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন মানুষের ভাষাগত দক্ষতা এবং অভিজ্ঞতার বিষয় নিয়ে গবেষণার জন্য পিটার ল্যান্ডকে এ পুরস্কার দেয়া হলো। অন্যদিকে ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন কাল্পনিক বিজ্ঞানের কাহিনী লিখে সকলেন মন জয় করার জন্য অলগা তকারজুককে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

সুইডিশ একাডেমি বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় এই দুই বিজয়ীর নাম ঘোষণা করে। ১৯০১ সাল থেকে সাহিত্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার দিয়ে আসছে সুইডিশ একাডেমি। উভয় বিজয়ী পুরস্কারের অর্থমূল্য হিসেবে ৮০ লাখ করে ক্রোনার পাবেন।

এর আগে রিচার্জেবল ব্যাটারি উদ্ভাবন করে রসায়নবিদ্যায় যৌথভাবে ২০১৯ সালের নোবেল পেয়েছেন জার্মানি, যুক্তরাজ্য এবং জাপানের তিন বিজ্ঞানী। লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরি এবং সেটি রিচার্জ করা সম্ভব, এমন যুগান্তকারী প্রযুক্তি উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে রসায়নবিদ জন বি গুডইনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম এবং আকিরা ইয়োশিনো এই পুরস্কার পান। 

এছাড়া মহাকাশ নিয়ে গবেষণায় বিশেষ কৃতিত্ব রাখায় চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার জয় করে নিয়েছেন তিন মহাকাশবিজ্ঞানী। পিবলস ‘পদার্থবৈজ্ঞানিক সৃষ্টিতত্ত্ব নিয়ে তত্ত্বীয় আবিষ্কারে’র জন্য এবং মিশেল মেয়র ও ডিডিয়ের কিয়েলজ ‘সূর্যের মতোই একটি নক্ষত্রকে আবর্তনকারী একটি গ্রহ আবিষ্কারে’র জন্য ২০১৯ সালে পদার্থবিদ্যায় নোবেল পান।

উল্লেখ্য, সুইডিশ একাডেমি থেকে পদত্যাগ করা ছয় সদস্যের একজন কবি ক্যাটরিনা ফ্রসটেনসনের স্বামী ফরাসি আলোকচিত্রী জাঁ ক্লোদ অ্যারানাল্টের বিরুদ্ধে একাডেমির কর্মকর্তা, সদস্যদের আত্মীয়সহ একাধিক জনকে যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগ ওঠায় গতবারের সাহিত্যের নোবেল স্থগিত করা হয়। যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগে সমালোচনার মুখে পড়ে সুইডিশ একাডেমি গত বছরের ৪ মে ঘোষণা দেয়, আগামী বছর ২০১৮ ও ২০১৯ সালের দুটি পুরস্কার একসঙ্গে দেয়া হবে। ১৯০১ সালে নোবেল পুরস্কার চালুর পর থেকে এ পুরস্কার ঘিরে এটাই সবচেয়ে বড় কেলেঙ্কারি।

এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি