ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১, || মাঘ ৬ ১৪২৭

সিরিয়ায় দূতাবাস খোলার ঘোষণা কুয়েতের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫২, ২৯ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ০৯:০৭, ২৯ ডিসেম্বর ২০১৮

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পর এবার সিরিয়ায় দূতাবাস খোলার ঘোষণা দিল কুয়েত। সিরিয়ায় প্রায় আট বছর আগে বিদেশি মদদে সহিংসতা ছড়িয়ে পড়ার পর দামেস্কের সঙ্গে কূটনৈতিক টানাপড়েনের জের ধরে এসব আরব দেশ সিরিয়ায় তাদের দূতাবাস বন্ধ করে দিয়েছিল।

সিরিয়ার নাম প্রকাশে অনিচ্ছুক একটি সরকারি সূত্র শুক্রবার জানিয়েছে, আগামী ১০ থেকে ১৪ দিনের মধ্যে দামেস্কে কুয়েতের কূটনৈতিক মিশনের কাজ পুনরায় শুরু হবে।

পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ- পিজিসিসি’র অন্য সদস্য দেশগুলোর চাপের মুখে ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে দামেস্কে নিজের দূতাবাস বন্ধ করে দিয়েছিল কুয়েত।

পরের মাসে সিরিয়াও কুয়েতের তার কূটনৈতিক মিশন বন্ধ করে দেয়। ২০১১ সালের মার্চ মাসে সিরিয়ায় সহিংসতা শুরু হয়েছিল।

বাহরাইন সরকার সিরিয়ায় নিজের দূতাবাস আবার চালু করার ঘোষণা দেওয়ার একই দিন কয়েক ঘণ্টা পর কুয়েতের পক্ষ থেকে দূতাবাস চালু করার ঘোষণা দেয়া হলো। এর একদিন আগে সংযুক্ত আরব আমিরাত দামেস্কে আনুষ্ঠানিকভাবে তার দূতাবাসের কার্যক্রম শুরু করে।

গত ১৬ ডিসেম্বর আরব লীগের প্রথম কোনো সদস্যদেশের নেতা হিসেবে সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির দামেস্ক সফর করেন। সফরে প্রেসিডেন্ট বশির ও প্রেসিডেন্ট আসাদ দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি অন্যান্য আরব দেশে সিরিয়ার মতো পরিস্থিতি নিয়ন্ত্রণের উপায় নিয়ে আলোচনা করেন।

তথ্যসূত্র : পার্সটুডে

এমএইচ/

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি