ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ১:৩০:২১

Ekushey Television Ltd.

সিরিয়ায় হামলা হলে যুদ্ধ অনিবার্য: মস্কো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০২ এএম, ১৩ এপ্রিল ২০১৮ শুক্রবার | আপডেট: ০৭:০৪ পিএম, ১৩ এপ্রিল ২০১৮ শুক্রবার

সিরিয়ায় কোনো ধরণের বিমান হামলা শুরু করলে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার যুদ্ধ বেঁধে যাবে বলে হুমকি দিয়েছে মস্কো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল এক টুইটারে সিরিয়ায় আক্রমণ করার ঘোষণা দেওয়ার পরই মস্কো এ প্রতিক্রিয়া দেখিয়েছে।

গত বৃহস্পতিবার জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসেলি নেবেনজিয়া বলেন, ‘আমরা যুদ্ধে জড়াতে চাই না। তবে যদি যুদ্ধে যেতে হয়, তাহলে ক্ষয়ক্ষতি কিভাবে কমানো যায় তা প্রাধান্য দিবো আমরা’। এসময় তিনি যুক্তরাষ্ট্রকে একটি দেশের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা ভঙ্গের জন্য দায়ী করেন।

তিনি আরও বলেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে পশ্চিমা বিশ্ব সিরিয়াতে আক্রমণ চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। কিন্তু রাশিয়া এই হামলা সমর্থন করে না। নাভেনজিয়া সাংবাদিকদের বলেন, আমরা এখন পর্যন্ত যুদ্ধের কোনো সম্ভাবনা এড়িয়ে যেতে পারি না। যেহেতু রাশিয়ার সেনারা সিরিয়াতে অবস্থান করছে, তাই সেখানে কোনো ধরণের হামলা হলে, তা ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে।

এদিকে রুশ সেনাবাহিনীর এক ঊর্ধতন কর্মকর্তা বলেন, সিরিয়া লক্ষ্য করে যুক্তরাষ্ট্র যদি কোনো ক্ষেপনাস্ত্র হামলা চালায় তা রুখে দিবে রাশিয়া। জানা গেছে, রাসায়নিক অস্ত্র নিষেধাজ্ঞা সংক্রান্ত প্রতিষ্ঠান (ওপিসিডব্লিউ) আগামী শনিবার থেকে সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ব্যবহার হয়েছে কি না, তা পরীক্ষা করবে। ধারণা করা হচ্ছে, তাদের পরীক্ষা নিরীক্ষার পরই যুক্তরাষ্ট্র সিরিয়ায় হামলা চালাতে পারে।

সূত্র: বিবিসি
এমজে/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি