ঢাকা, শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

সিরিয়া থেকে এক হাজার মার্কিন সেনা সরিয়ে নেয়া হচ্ছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৬ ১৪ অক্টোবর ২০১৯ | আপডেট: ০৮:৩৭ ১৪ অক্টোবর ২০১৯

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে এক হাজার মার্কিন সেনা সরিয়ে নেয়া হবে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেনা সরিয়ে নেয়ার এ নির্দেশে দিয়েছেন। খবর পার্সটুডে’র।

রোববার মার্কিন নিউজ চ্যানেল সিবিএস’র সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান। মার্ক এসপার জানান, মার্কিন সেনা সরিয়ে নেয়ার কাজ ‘দ্রুততম ও নিরাপদতম’ উপায়ে করা হবে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, সিরিয়ায় আমরা দু’টি পক্ষের সংঘর্ষের মধ্যে আটকা পড়েছি... এ অবস্থায় সেখানে সেনা মোতায়েন করে রাখা দায়িত্বজ্ঞানহীনতার কাজ হবে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অবশ্য তার সাক্ষাৎকারে এ তথ্য জানাননি যে, এই এক হাজার সেনাকে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে বের করে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেয়া হবে নাকি মধ্যপ্রাচ্যের অন্য কোথাও মোতায়েন করা হবে।

অসমর্থিত খবর অনুযায়ী, কয়েক মাস আগেও সিরিয়ায় প্রায় ২ হাজার মার্কিন সেনা মোতায়েন ছিল এবং সাম্প্রতিক গ্রীষ্মে ট্রাম্পের নির্দেশে তাদের অর্ধেককে দেশটি থেকে সরিয়ে নেয়া হয়েছে।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কুর্দি গেরিলাদের উৎখাত করার লক্ষ্যে গত ৯ অক্টোবর থেকে ওই অঞ্চলে ব্যাপক সেনা অভিযান শুরু করেছে তুরস্ক। যুক্তরাষ্ট্রের সবুজ সংকেত নিয়ে এই অভিযান শুরু করেছে রিসেপ তাইয়্যিব এরদোগান সরকার। এতদিন যুক্তরাষ্ট্রের সমর্থন পেয়ে আসা কুর্দি গেরিলারা যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপকে ‘পেছন থেকে ছুরি মারার শামিল’ বলে মন্তব্য করেছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে সশস্ত্র আন্দোলনকারী এসব কুর্দি গেরিলাকে এতদিন যুক্তরাষ্ট্র সব রকম পৃষ্ঠপোষকতা দিয়ে আসছিল।

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি