ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০, || চৈত্র ২১ ১৪২৬

Ekushey Television Ltd.

সুইজারল্যান্ডে বিশ্বের সবচেয়ে দক্ষ শ্রমিক, কিভাবে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪০ ১১ ফেব্রুয়ারি ২০২০

সুইজারল্যান্ডকে ক্যালিফোর্নিয়ার মধ্যে ১০ বার রাখা যায়। তবে বৈশ্বয়িক অবস্থানে দেশটির তার আয়তনের চেয়ে বেশি অবস্থান তৈরী করেছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সর্বশেষ বৈশ্বয়িক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির শ্রমিকরা সবচেয়ে বেশি দক্ষ। 

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মানবসম্পদের জন্য সুইজারল্যান্ডের অবস্থান অসামান্য। এই দেশ পেশাগত প্রশিক্ষণের জন্য বিশ্বে সেরা অবস্থানে রয়েছে। 

সইজারল্যান্ড তার জনশক্তিকে কিভাবে দক্ষ করে তুলেছে?

সেন্টার ফর ইন্টারন্যাশনাল এডুকেশন বেঞ্চমার্কিংয়ের (সিআইইবি) ২০১৫ সালে একটি প্রতিবেদনে বলেছে, মাধ্যমিকের ৭০ শতাংশ শিক্ষার্থী সর্বোচ্চ পর্যায়ে কর্মদক্ষতার প্রশিক্ষণে অংশ নেয়। ১৬ বছর বয়স থেকে বেশির ভাগ যুবক তিন চার বছরের জন্য একটি কর্মক্ষেত্রে যুক্ত হয়। সেখানে বিভিন্ন কোর্স পড়েন এবং প্রশিক্ষণ নেন। এসময় শুধু অভিজ্ঞতা অর্জন করেন এবং অ্যাকাডেমিক লেখা পড়া প্রায় বন্ধ করে দেন।

নিয়োগকর্তাদের কাছ থেকে কার্যকরী প্রশিক্ষণ:

সিআইইবির প্রতিবেদনে বলা হয়েছে, ৩০ শতাংশ দেশীয় প্রতিষ্ঠান শিক্ষার্থীদের পেশাগত দিকে মনোযোগ দিচ্ছে। তারা শিক্ষার্থীদের পেশা নির্ধারণী বিভিন্ন কর্মকাণ্ডে অংশ গ্রহণ করে। 

‘একটি সুইস নিয়োগকারী প্রতিষ্ঠান তার কর্মীদের জন্য নিবেদিত প্রান। তারা কর্মদক্ষতার মাধ্যমে দেশটির অর্থনৈতিতে ধারাবাহিকভাবে অবদান রাখছে।’

দেশটি তরুণ-পেশাদার শ্রেণি রয়েছে। এক কথা বেকারত্ব কমানো এবং দক্ষ জনশক্তির জন্য সবচেয়ে বেশি দরকার উচ্চ মানের প্রশিক্ষণ, পেশা ও ভালো যোগ্যতা। 

অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি) এর পরিসংখ্যান অনুসারে, অস্ট্রেলিয়া ও নরওয়ের মাত্র অর্ধেকেরও বেশি লোক উচ্চ শিক্ষা গ্রহণ করে। তাদের বয়স মাত্র ২৫। 

ম্যাথিয়াস আম্মান উচ্চশিক্ষাকে বলেছেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায়োগিক শিক্ষার ব্যবস্থা রাখা হোক। যেটা সুইজারল্যান্ড করছে। 

সুইজারল্যান্ডের পরের অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। তবে ডিজিটাল দক্ষতা এবং জটিল ভাবনার জন্য তারা এখনও সমালোচনার শিকার হচ্ছে। 

সূত্র: ওয়াল্ড ইকোনমিক ফোরাম

এমএস/এসি

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি