ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০, || মাঘ ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

সুদানের সাবেক প্রেসিডেন্ট বশিরের দুই বছরের কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১ ১৫ ডিসেম্বর ২০১৯

দুর্নীতির দায়ে জেলে যেতে হলো সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে। শনিবার ৭৫ বছর বয়সী ওমর আল-বশিরকে দুই বছরের কারাদণ্ডাদেশ দেন দেশটির একটি আদালত। খবর পার্সটুডে’র।

বশিরের বিরুদ্ধে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা রাখার অভিযোগ ছিল। এদিন রায় ঘোষণার সময় ওমর আল-বশির ঐতিহ্যবাহী পোশাক পরে আদালতের কাঠগড়ায় নিশ্চুপ দাঁড়িয়ে ছিলেন।

গত এপ্রিল মাসে গণ-আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হন তিনি। তার আগ পর্যন্ত তিনি তিন দশক ধরে সুদানের প্রেসিডেন্ট ছিলেন।

১৯৮৯ সালে সামরিক অভ্যুত্থানের মধ্যদিয়ে সুদানের ক্ষমতায় আসেন বশির। তার বিরুদ্ধে নানা রকমের দুঃশাসন এবং দেশের সম্পদ অপব্যবহার করার অভিযোগও ছিল। সুদানে সাম্প্রতিককালে যে বিক্ষোভ হয়েছে তাতে হত্যাকাণ্ড চালানো এবং হত্যার উস্কানি দেয়ার জন্য তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। সমস্ত অভিযোগ নিয়ে বশিরের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়।

চলতি সপ্তাহের গোড়ার দিকে ওমর আল-বশিরকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয় এবং কীভাবে তিনি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এসেছিলেন সে ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হয়।

তবে তার আইনজীবী মোহাম্মদ আল-হাসান এ সমস্ত অভিযোগকে রাজনৈতিক বলে উড়িয়ে দেন। তিনি বলেন, এসব অভিযোগের আইনগত কোনও ভিত্তি নেই। তিনি দাবি করেন, সামরিক অভ্যুত্থানের পর ৩০ বছর পার হয়ে গেছে এবং এর মধ্যে নানা ঘটনা ঘটেছে।

সামরিক অভ্যুত্থানের মামলায় বশির যদি দোষী সাব্যস্ত হন তাহলে তিনি সুদানের আইন অনুসারে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ডের মুখোমুখি হতে পারেন।

একে//

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি