ঢাকা, শনিবার, ২০ অক্টোবর, ২০১৮ ৪:১০:২৪

Ekushey Television Ltd.

সু চির প্যানেল থেকে সরে দাঁড়ালেন মার্কিন কূটনীতিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৬ এএম, ২৫ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ১১:১০ এএম, ২৫ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অংসান সূচির করা আন্তর্জাতিক প্যানেল থেকে সরে দাঁড়িয়েছেন যুক্তরাষ্ট্রের প্রবীণ কূটনীতিক বিল রিচার্ডসন। সূচির এই প্রচেষ্ঠাকে আইওয়াশ বলে মন্তব্য করে সূচির নেতৃত্ব নিয়েও প্রশ্ন তোলেন মার্কিন এই কূটনীতিক।

মিয়ানমার তার বক্তব্যের কোন প্রতিক্রিয়া দেখায়নি। তবে মিয়ানমার কোন প্রতিক্রিয়া না দেখালেও দেশটির সরকারের সঙ্গে ঘনিষ্ঠতা রাখে এমন একজন কূটনীতিক তার সরে দাঁড়ানোর ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন।

ক্লিনটন প্রশাসনের সাবেক ওই উপদেষ্টা বলেন, রোহিঙ্গা সংকট ইস্যুতে করা এই উপদেষ্টা প্যানেল কেবল হোয়াইটওয়াশ বোর্ড। এটির কোন ক্ষমতা নেই। তাই আমি সরে দাঁড়ানোর ঘোষণা দিচ্ছি। রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমি সরকারের উৎসবমুখর স্কোয়াডের সদস্য হতে চাইনা। তাই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।

জানা যায়, গত আগস্টে দেশটি থেকে ৬ লাখ ৫০ হাজার রোহিঙ্গা নিধন অভিযান থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। ইতোমধ্যে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের প্রত্যাবর্সনে একটি চুক্তি করেছে বাংলাদেশ সরকার। ওই চুক্তির বিভিন্ন দিক নিয়ে আন্তর্জাতিক মহল আশঙ্কা প্রকাশ করেছে। এরই ধারাবাহিকতায় এবার সরে দাঁড়ালেন রিচার্ডসন।

রয়টার্সকে দেওয়া ভাষণে তিনি বলেন, সূচি খুব ভয়ানক। আর তিনি উপদেষ্টা পরিষদের কোন পরামর্শ মানছেন না বলেও তিনি অভিযোগ আনেন। তিনি বলেন, সূচিকে আমি অনেক সম্মান করি, পছন্দ করি। তবে রাখাইন ইস্যুতে তার নেতৃত্ব প্রশ্নের মুখে পড়েছে। রিচার্ডসন পদত্যাগ করার পূর্বে ওই পরিষদে ১০ জন সদস্য ছিলেন বলে জানা গেছে।
সুত্র: বিবিসি
এমজে/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি