ঢাকা, শুক্রবার   ০৩ জুলাই ২০২০, || আষাঢ় ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

সেবা খাতে মজুরি বেড়েছে বেশি : বিবিএস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৭ ৫ এপ্রিল ২০১৮

কৃষি ও শিল্প খাতের তুলনায় সেবা খাতের কর্মীদের মজুরি বেড়েছে বেশি হারে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সর্বশেষ যে মজুরি সূচক প্রকাশ করেছে, তা বিশ্নেষণ করে এ চিত্র পাওয়া গেছে।

বিবিএসের তথ্য অনুযায়ী, মজুরি বৃদ্ধিতে সেবা খাতের পরে রয়েছে শিল্প ও কৃষি খাতের শ্রমিকরা। এদিকে সারাদেশের শ্রমিকদের মধ্যে রংপুর বিভাগের শ্রমিকদের আয় বাড়ছে বেশি হারে। আর সিলেট বিভাগের শ্রমিকদের মজুরি সবচেয়ে কম হারে বেড়েছে। গত মার্চ মাসে গত বছরের একই মাসের তুলনায় সারাদেশে মজুরি বেড়েছে ৬ দশমিক ৩৮ শতাংশ। এর মধ্যে সেবা খাতে মজুরি বেড়েছে ৬ দশমিক ৫৬ শতাংশ। কৃষি খাতে বেড়েছে ৬ দশমিক ৩৪ শতাংশ। শিল্পে ৬ দশমিক ৩৯ শতাংশ মজুরি বেড়েছে।

ঢাকা বিভাগে মজুরি বেড়েছে ৬ দশমিক ৮১ শতাংশ। শিল্প ও সেবা খাতের কর্মকাণ্ড ঢাকা বিভাগে বেশি। দেশের কলকারখানার বেশিরভাগই এ বিভাগে অবস্থিত। শিল্পসমৃদ্ধ চট্টগ্রাম বিভাগে ৫ দশমিক ৯৬ শতাংশ হারে বেড়েছে মজুরি। এ বিভাগেও অনেক শিল্পকারখানা রয়েছে, রয়েছে সেবা খাতের ব্যাপক কার্যক্রম।

কৃষিনির্ভর রাজশাহী বিভাগে মজুরি বেড়েছে ৬ দশমিক ৩৫ শতাংশ। আরেক কৃষিনির্ভর বিভাগ রংপুরে মজুরি বেড়েছে ৭ দশমিক ৩২ শতাংশ। মার্চ মাসে খুলনা বিভাগে মজুরি বৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৪০ শতাংশ। বরিশাল বিভাগে মজুরি বেড়েছে ৫ দশমিক ৯৪ শতাংশ। সিলেট বিভাগে ৪ দশমিক ৭৯ শতাংশ হারে মজুরি বেড়েছে।

কৃষি, শিল্প ও সেবা খাতের ৪৪ ধরনের পেশার মানুষের আয় নিয়ে বিবিএস মাসিক ভিত্তিতে এ মজুরি সূচক তৈরি করে থাকে। এর মধ্যে কৃষি খাতের ১১ পেশা, শিল্প খাতের ২২ পেশা ও সেবা খাতের ১১ ধরনের পেশার আয় অন্তর্ভুক্ত করা হয়। দৈনিক ভিত্তিক অদক্ষ শ্রমিকের মজুরির ভিত্তিতে করা এ সূচকে বেতনভুক্ত ও উচ্চমূল্যের চুক্তিতে যারা কাজ করছেন তাদের আয় অন্তর্ভুক্ত করা হয় না।

আয় বাড়লেও মূল্যস্ম্ফীতির সঙ্গে কুলিয়ে উঠতে পারেন না শ্রমিকরা। কারণ শ্রমিকদের আয়ের সিংহভাগ ব্যয় হয় খাদ্য কেনার পেছনে। গড় খাদ্য মূল্যস্ম্ফীতি যে হারে বেড়েছে নিম্ন মজুরির শ্রমিকদের আয় সেই হারে বাড়েনি। মার্চ মাসে গড় খাদ্য মূল্যস্ম্ফীতি ছিল ৭ দশমিক শূন্য ৯ শতাংশ। গত কয়েক মাস ধরে প্রধান খাদ্যপণ্য চাল কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে।

এসএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি