ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

সৌদি থেকে আজ দেশে ফিরছেন সেই সুমি আক্তার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫২ ১৫ নভেম্বর ২০১৯

সৌদি আরব থেকে বাংলাদেশে ফিরছেন নির্যাতিত নারীকর্মী সুমি আক্তার। আজ শুক্রবার (১৫ নভেম্বর) তিনি এয়ার অ্যারাবিয়া’র জি৯-৫১৭ বিমানে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন। একই সঙ্গে সৌদি থেকে দেশে ফিরছেন আরও নির্যাতিত ৯১ নারী গৃহকর্মী।

ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান এ তথ্য নিশ্চিত করেন। সুমির আগমন প্রসঙ্গে তার স্বামী নুরুল ইসলামও এ খবর জানান।

ব্র্যাকের শরিফুল হাসান বলেন, ‘সম্প্রতি সৌদির শ্রম আদালত সে দেশ ছাড়ার ব্যাপারে সুমির পক্ষে রায় দেন। ফলে তাকে তার নিয়োগকর্তার (কফিল) দাবি করা টাকা দিতে হবে না।’

অপরদিকে সুমির স্বামী বলেন, ‘সুমি শুক্রবার সকালে বাংলাদেশে ফিরবে। গত দুই-তিন দিন ধরে তার সঙ্গে যোগাযোগ হচ্ছে না।’

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ জানান, সুমি শুক্রবার সকালে ঢাকায় পৌঁছাবেন। সৌদি আদালতের আদেশে দেশে ফেরার সুযোগ পেয়েছেন তিনি। কিন্তু ক্ষতিপূরণ হিসেবে দাবি করা ২২ হাজার সৌদি রিয়েল তিনি এখনই পাচ্ছেন না।

রাষ্ট্রদূত জানান, গত চার বছরে বাংলাদেশ থেকে তিন লাখ নারী শ্রমিক সৌদি আরবে গেছেন। তাদের মধ্যে ১৩ হাজার দেশে ফিরেছেন। ফিরে যাওয়া নারীশ্রমিকদের হার অনেক কম। সবাই যে নির্যাতনের কারণে ফিরে গেছেন, তাও নয়। তবে কিছু কিছু নির্যাতনের ঘটনা ঘটছে। আগামীতে এরকম অভিযোগ পেলে দূতাবাস সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে বলে অঙ্গীকার করেন তিনি।
এসএ/

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি