ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

সড়কে ‘বিশেষ সেবা’ দেবে বিআরটিসি, সংসদে বিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৯ ২০ জানুয়ারি ২০২০ | আপডেট: ২২:১৬ ২০ জানুয়ারি ২০২০

বিআরটিসি`র লোগো

বিআরটিসি`র লোগো

১৯৬১ সালের অধ্যাদেশ বাতিল করে নতুন আইন করতে সংসদে উঠেছে ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) বিল-২০২০’। প্রস্তাবিত বিলটি আইনে পরিণত হলে বিশেষ পরিস্থিতিতে সড়কে বিশেষ পরিবহন সেবা দিতে সক্ষম হবে সংস্থাটি। 

সোমবার (২০ জানুয়ারি) বিলটি সংসদে তোলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরে তা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

প্রস্তাবিত বিলে বিশেষ পরিস্থিতি বলতে- হরতাল, পরিবহন ধর্মঘট, জরুরি অবস্থা, প্রাকৃতিক দুর্যোগ, বিশ্ব ইজতেমা, মুক্তিযোদ্ধা সমাবেশের পাশাপাশি একই ধরনের কোনও পরিস্থিতিতে বিশেষ সড়ক পরিবহন সেবা দেয়ার বিধান যুক্ত করা হয়েছে। 

একইসঙ্গে এ বিলে বিআরটিসির মূলধনের ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। যেখানে, আগে অনুমোদিত মূলধন ছিল ৬ কোটি টাকা, প্রস্তাবিত বিলে তা ৯৬ ভাগ বাড়িয়ে এক হাজার কোটি টাকা করার কথা বলা হয়েছে। আরও বলা হয়েছে, অনুমোদিত মূলধন ১০ টাকা অভিহিত মূল্যে বিভক্ত হবে ১০০ কোটি সাধারণ শেয়ারে।

এছাড়া, প্রস্তাবিত এ বিলে পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যাও বাড়িয়ে ১১ থেকে ২৩ জন করা হয়েছে। এমনকি সরকারের অনুমোদন নিয়ে দেশের যে কোনও স্থানে এবং বিদেশে বিআরটিসির অফিস, ইউনিট, প্রশিক্ষণ কেন্দ্র, মেরামত কারখানা বা ডিপো স্থাপন করার বিধানও রাখা হয়েছে প্রস্তাবিত ওই বিলে।

এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি